Tuesday , February 27 2024
Breaking News
Home / opinion / ‘নারায়ে তাকবিরের সঙ্গে ইসলামের কোন সম্পর্ক নাই’, এবার বিএনপির এক নেতার স্ট্যাটাস নিয়ে হইচই

‘নারায়ে তাকবিরের সঙ্গে ইসলামের কোন সম্পর্ক নাই’, এবার বিএনপির এক নেতার স্ট্যাটাস নিয়ে হইচই

বাংলাদেশে বর্তমানে একটি বিষয়ে চলছে ব্যাপক আলোচনা সমালোচনা। আর সেই বিষয়টি হলো রাজনৈতিক দল গুলোর দেয়া রাজনৈতিক স্লোগান। বিশেষ করে জামাতের নারায়ে তাকবীর নিয়েই সব থেকে বেশি আলোচনার সৃষ্টি হয়েছে দেশে।এবার এ নিয়ে একটি বিশেষ স্ট্যাটাস দিয়েছেন বিএনপির সাবেক নেতা মেজর অব আখতার। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনী তুলে ধরা হলো হুবহু:-

সাংবাদিক বন্ধুকে বলছি :

নারায়ে তাকবির – একটি রাজনৈতিক দলের শ্লোগান । ঐদলের সঙ্গে বিএনপির রাজনৈতিক দলের ছন্দপতন হয়ে গেছে। কাজেই বিএনপির জনসমাবেশে ঐ শ্লোগান জনগণের কাছে ভুল বার্তা যাবে। কাছেই সাবেক বন্ধুদের সঙ্গে সম্পর্ক না থাকার কারনেই ঐশ্লোগানটি বিএনপির জন্য বিব্রতকর। এখানে ভোটের বিষয়। যেহেতু বন্ধুকেই ত্যায্য করা হয়েছে সেখানে বন্ধুদের শ্লোগান নিজেদের কাছে রেখে বন্ধুদের ভোটারদের ধোকা দেয়া নৈতিকভাবে ভাল রাজনীতি হবে না।

নারায়ে তাকবিরের সঙ্গে ইসলামের কোন সংস্পর্শ নাই। এটি নিছক একটি রাজনৈতিক শ্লোগান যা ভারতবর্ষে হিন্দুদের সঙ্গে পার্থক্য বুজাতে দেয়া হয়েছিল। বাংলাদেশে এর কোন প্রয়োজনিতা নাই বলে বেশির ভাগ মানুষ মনে করে। আর যদি মনে করতো তাহলে নারায়ে তাকবির শ্লোগানধারীরা জনগণের সমর্থনে অনেক বেশি শক্তিশালী হত এবং ভোটে জিতে নিজেরাই ক্ষমতায় যেতে পারতো- কিন্তু কোনটাই হয় নাই।

বিএনপির নিজস্ব শ্লোগান আছে, রাজনৈতিক কর্মসূচি আছে এবং জনগণের প্রতি তাদের দায়-দায়িত্ব আছে। অন্যের বোঝা সেখানে কাঁধে নেয়ার কোন কারন নাই। কাঁধে নেয়ার অতিত অভিজ্ঞতা সুখকর নয় এবং অর্জনের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে।

বাংলাদেশের বৃহত্তর রাজনৈতিক দল বিএনপি যার প্রায় শতভাগ সমর্থন ও ভোটার এদেশের মুসলমান জনগণ। সেখানে নারায়ে তাকবির – আল্লাহু আকবর বলে জনগণের ভোট নেয়ার কোন প্রয়োজন যে পড়বে না তা সবাই জানে।

সবাই ভাল থাকেন। সবাইকে নেতৃত্ব দেয়ার জন্য চেষ্টা করেন। অন্যের নেতৃত্বে বিলিন হয়ে যাবেন না।

প্রসঙ্গত, অনেকেই রাজনৈতিক এই সব দলের স্লোগান নিয়ে করছেন সমালোচনা। একই দেশে থেকে কেন রাজনীতির মাঠে এ ধরনের ভেদাভেদ তা নিয়ে কালচে তুমুল আলোচনা। তবে এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলো চার দিতে নারাজ।

About Rasel Khalifa

Check Also

মোশাররফ করিমকে বলছি হুব্বার প্রমোশন করবেন না: পিনাকী

সম্প্রতি বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে ভারত আবারও নির্লজ্জের মতো আওয়ামীলীগের পাতানো নির্বাচনে সমার্থন দিয়ে যাচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *