Sunday , May 26 2024
Breaking News
Home / Countrywide / এবার ইউক্রেন-রাশিয়া যু্‌দ্ধ নিয়ে ভিন্ন তথ্য দিলেন প্রধানমন্ত্রী

এবার ইউক্রেন-রাশিয়া যু্‌দ্ধ নিয়ে ভিন্ন তথ্য দিলেন প্রধানমন্ত্রী

সম্প্রতি বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগের রেশ কাটতে না কাটতে নতুন করে ইউক্রেন-রাশিয়া যু/দ্ধে জড়িয়ে পড়ার। বিশ্ব অর্থনীতি ব্যাপক প্রভাব পড়েছে যার কারনে অর্থনেতিক মন্দার সৃষ্টি হয়েছে। যার প্রভাব বিশ্বের উন্নত দেশের তুলনায বাংলাদেশের মতো স্বল্পোন্নত ও উন্নয়শীল দেশে বেশি প্রভাব পড়েছে। এজন্য খাদ্যসহ বিভিন্ন দ্রব্যের সংকটের তৈরী হয়েছে। দ্রত ইউক্রেন-রাশিয়া যু/দ্ধ বন্ধ হবে না মন্তব্য যা জানালেন প্রধানমন্ত্রী।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যু/দ্ধ শিগগিরই থামবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অবস্থায় খাদ্য সংকট যাতে না হয় সেজন্য আবারো উৎপাদন বাড়ানোর ওপর জোর দেন তিনি।

বুধবার (১২ অক্টোবর) ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬’ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ওসমানী স্মৃতি মিলনায়তনে তাঁর সরকারি বাসভবন ‘গণভবন’ থেকে কার্যত অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগের কারণে সারা বিশ্বের অর্থনীতিতে অচলাবস্থা তৈরি হয়েছে। আর এখন এর সঙ্গে যুক্ত হয়েছে ইউক্রেন-রাশিয়া যু/দ্ধ ও নিষেধাজ্ঞা। ফলে আন্তর্জাতিক বাজারে প্রতিটি পণ্যের দাম বেড়েছে। ডিজেল কিনতে হবে। এলএনজি কিনতে হবে। সার কিনতে হয়। বিভিন্ন পণ্য এমনকি তেলও আনতে হয়, গমও আনতে হয়। তাই আমি অনুরোধ করব আমাদের নিজেদের উৎপাদন বাড়াতে। আমরা ইতিমধ্যে আন্তর্জাতিক পর্যায়ে কিছু উদ্যোগ নিয়েছি এবং আমরা কিছু পণ্য জাতিসংঘে আনতে পারবো। অন্যান্য দেশের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। যেমন কানাডা থেকে যাতে আমরা গম আনতে পারি। এখন আমরা রাশিয়া, ইউক্রেন এবং বাবেলারস থেকে সমস্ত পণ্য আমদানি করতে পারি।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব একটি উদ্যোগ নিয়েছিলেন, আমরা তাতে আছি। আমরা একটি ব্য/বস্থা নিতে পেরেছি।. কিন্তু জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় পরিবহন খরচও বেড়েছে। তারপরও আমরা কৃষকদের ভর্তুকি দিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আমি যখন জাতিসংঘে ছিলাম বা রানী এলিজাবেথের শেষকৃত্যে লন্ডনে গিয়েছিলাম, তখন অনেক দেশ ও সরকারপ্রধানের সঙ্গে দেখা হয়েছিল। আলোচনা হয়েছে। সবার মধ্যে একটি উদ্বেগ হল যে ২০২৩ সালে বিশ্বব্যাপী দু/র্ভিক্ষ হতে পারে। খাদ্যের ঘাটতি দেখা দিতে পারে। সবাই চিন্তিত, আমি উন্নত দে/শগুলোর সাথে কথা বলেছি। বাংলাদেশে আমাদের জমি ও মানুষ আছে। আমাদের এখনই উদ্যোগ নিতে হবে। বাংলাদেশে যেন এমন প/রিস্থিতি তৈরি হওয়া না নয়।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যু/দ্ধ শিগগিরই থামবে না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা আমাদের পণ্য উৎপাদন করব। কারণ এই যু/দ্ধ খুব তাড়াতাড়ি থামবে বলে মনে হয় না। মনে হচ্ছে যে দেশগুলি অ/স্ত্র বিক্রি করতে পারেনি তারা এই বাণিজ্য থেকে লাভবান হয়। এ যু/দ্ধ চলতে থাকলে কিছু দেশ লাভবান হলেও বিশ্বের সাধারণ মানুষ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। তাই বলেছি যু/দ্ধ বন্ধ করতে। শিশুদের জন্য খাবারের ব্যবস্থা করুন। চিকিৎসার ব্য/বস্থা করেন। মানুষের জন্য খাবারের ব্যবস্থা করেছেন। শিক্ষার ব্য/বস্থা করেন। আমি আন্তর্জাতিক পর্যায়ে সেই আহ্বান জানিয়েছি।

বিশ্বে খাদ্যের চাহিদা বাড়বে উল্লেখ করে তিনি বলেন, যেহেতু আমরা আমাদের দেশে বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগের নিয়ন্ত্রণ করতে পেরেছি, এখন এই খাদ্যের নিশ্চয়তা দিতে হবে। সে জন্য উৎপাদন বাড়াতে হবে। এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না। খাদ্যের চাহিদা কখনই কমবে না। বিশ্বে খাদ্যের চাহিদা বাড়বে। বরং যু/দ্ধের ফলে অনেক দেশে দুর্ভিক্ষ হবে। হয়তো আমাদের তাদের খাদ্য সহায়তা পাঠানো হবে। আমরা যদি উৎপাদনে বিশেষভাবে মনোযোগ দেই তাহলে ভালো হয়। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য কৃষিকে প্রস্তুত করতে হবে। আমরা আরও আধুনিক হতে চাই। সেই উদ্যোগ নিয়েছিলেন জাতির পিতা। কৃষিকে যান্ত্রিকীকরণ করে উৎপাদন বৃদ্ধি করে দেশকে এগিয়ে নিয়ে যাব- এটাই আমাদের লক্ষ্য। আমরা এ লক্ষ্যে এগিয়ে যাব। আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে, ইনশাআল্লাহ বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশের মর্যাদা পাবে।

আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ. রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কৃষক ও কৃষি কর্মকর্তাসহ ৪৪ জনকে কৃষিক্ষেত্রে বিভিন্ন অবদানের জন্য স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হয়।

প্রসঙ্গত, বিশ্ব মন্দায় দেশজ উৎপাদন বৃদ্ধির ওপর জোর দিয়েছেন এবং সামনে অনেক খারাপ সময় আসতে পারে বলে সতর্ক করেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, দেশে উৎপাদন ব্যবস্থা সচল রাখতে সবাই উদ্যোগ নিতে হবে।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *