Thursday , May 30 2024
Breaking News
Home / International / এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতের, জানা গেল কারণ

এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট ভারতের, জানা গেল কারণ

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সৃষ্ট সংঘাতের বিষয়টি নিয়ে বিশ্বের বেশিরভাগ দেশগুলো রাশিয়ার ব্যাপক হাম”লার নিন্দা জানিয়ে যাচ্ছে। গত কয়েকদিনে ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপকভাবে হা”মলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। গত সাত মাসের মধ্যে রাশিয়া ইউক্রেনে সবচেয়ে বেশি ভ”য়াবহ হাম”লা চালিয়েছে। গতকালের এই হামলায় এ পর্যন্ত ১৯ জন নি”হত হওয়ার খবর পাওয়া গেছে তবে সেখানে প্রয়াণের সংখ্যা বেড়ে চলেছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা গেছে। আহতের সংখ্যাও বহু।

রাজধানী কিয়েভের বিভিন্ন স্থানে রাশিয়ার ব্যাপক হাম”লায় বিধ্ব’/স্ত ইউক্রেন। দীর্ঘ সাত মাসের এই যু”দ্ধে গত সোমবার রাশিয়া এই ভয়াবহ হাম’লা চালায়। এ পর্যন্ত অন্তত ১৯ জন নি”হত হওয়ার খবর পাওয়া গেছে। প্রয়ানের সংখ্যা বাড়তে পারে। আহ”ত হয়েছেন আরও শতাধিক।

রাশিয়ার এই নজিরবিহীন ক্ষে’প’/ণাস্ত্র হামলায় ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ক্ষো”ভ ও নিন্দা জানিয়েছে।

পশ্চিমা দেশগুলোর মতো এশিয়ার দেশ ভারতও এ ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছিল। তারই কয়েক ঘণ্টার মধ্যে নয়াদিল্লি জাতিসংঘে রাশিয়া বিরোধী প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

ইউক্রেনের চারটি অঞ্চলকে গণভোটের মাধ্যমে রাশিয়ার সাথে যুক্ত করার নিন্দা জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব তৈরি করা হয়েছিল। রাশিয়া সেই প্রস্তাবে ভোটাভুটির জন্য গোপন ব্যালটের দাবি জানায়। ভারতসহ শতাধিক দেশ রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করে গোপন ব্যালটের বিপক্ষে ভোট দিয়েছে। আলবেনিয়া ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে নিন্দা প্রস্তাব নিয়ে আসে। প্রস্তাবটি রাশিয়ার ইউক্রেনের ডোনেটস্ক, খেরসন, লুহানস্ক এবং জাপোরিঝিঝিয়া অঞ্চলকে যুক্ত করার এবং সেখানে “অবৈধ গণভোট” আয়োজনের নিন্দা ও বিরোধিতা ছিল।

রাশিয়া আলবেনিয়ার প্রস্তাব গ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছে। মাত্র ১৩টি দেশ রাশিয়ার পক্ষে ছিল। রাশিয়ার বিপক্ষে ১০৭টি দেশ। ৩৯টি দেশ ভোটদানে বিরত থাকে। কূটনৈতিক মহল ব্যাখ্যা করে যে পরাজয় অনিবার্য জেনে রাশিয়া ও চীন এখানে ভোট দেয়নি। জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া ভোটের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। নিরাপত্তা পরিষদে জালিয়াতি রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এ পর্যন্ত ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার সং’ঘাতময় পরিস্থিতি নিয়ে যতবার ভোট হয়েছে ততবারই বেশিরভাগ দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে। তবে রাশিয়া এই ভোটের বিষয়কে তোয়াক্কা করছে না। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রও রাশিয়ার বিপক্ষে থেকে বার বার হুঁশিয়ারি দিয়ে যাচ্ছে। খবর দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

About bisso Jit

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *