Tuesday , May 28 2024
Breaking News
Home / opinion / ক্ষমতার উপর জেকে বসা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমাধ্যমের উপর কতৃত্ববাদীতা কতটা প্রকট,তালিকাটা পড়লে বুঝবেন:জুলকারনাইন

ক্ষমতার উপর জেকে বসা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমাধ্যমের উপর কতৃত্ববাদীতা কতটা প্রকট,তালিকাটা পড়লে বুঝবেন:জুলকারনাইন

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশের এক মাত্র রাষ্ট্রয়াত্ত চ্যানেল। তবে চ্যানেলটি এখনো যেন পরে আছে সেই মানধারটার আমলেই। আর এ নিয়েই সম্প্রতি একটি স্ট্যাটাস দিয়েছেন দেশের সব সমসাময়িক বিষয় নিয়ে লেখনী লেখা জুলকারনাইন সায়ের। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনী তুলে ধরা হলো হুবহু:-

বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতার উপর জেকে বসা শেখ হাসিনার গণমাধ্যমের উপর কতৃত্ববাদীতা কতটা প্রকট, তা বুঝতে বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভির অনুষ্ঠান সূচীর প্রতি একটু লক্ষ্য করুন।

প্রতিদিন ১৭ ঘন্টা ৩৫ মিনিট সম্প্রচারিত এই টেলিভিশন চ্যানেলে শেখ হাসিনা ও শেখ মুজিবর রহমানকে নিয়ে মোট ৯ বার কোন না কোন অনুষ্ঠান প্রচার করা হয়। রুটিন করে দিনে ৬ বার দেখানো হয় “শেখ হাসিনা প্রতিদিন” ও ৩ বার “বঙ্গবন্ধু” বিষয়ক কোন না কোন প্রোগ্রাম।

বিভিন্ন সুত্রমতে রাষ্ট্রীয় এই টেলিভিশন চ্যানেলটির পেছনে প্রতিবছর ব্যায় হয় ১৮০-২২০ কোটি টাকা, কিন্তু আয় হয় ৮০-১০০ কোটিরও কম। বছরে চ্যানেলটির লোকসান কোনভাবেই ১০০ কোটি টাকার কম নয়! এই টাকার যোগান দিচ্ছে কারা? নিশ্চই বাংলাদেশের সাধারন জনগন। বিটিভিকে সরকারী প্রচারযন্ত্রে পরিণত করে একসময়ের বেশ জনপ্রিয় এই প্রতিষ্ঠানটিকে এক প্রকারের ধ্বংসই করে দেয়া হয়েছে। সকল ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ সংকট আরো প্রকট করেছে।

শিক্ষামূলক ও বিনোদন প্রদানে সক্ষম এধরনের অনুষ্ঠান নির্মানে গুরুত্ব না দেয়ায় বিটিভির ভিউয়ারশিপ এখন তলানিতে।

প্রসঙ্গত, বাংলাদেশের সংবাদমাধ্যম নিয়ে এখনো নানা ধরনের আলোচনা সমালোচনা চলছে। আর বিটিভি নিয়ে যেন এই ধরনের আলোচনা হরহামেশাই হয়ে থাকে। তারপরে অনেকে ধারণা করছেন আগের থেকে অনেটাই পরিস্থিতির উন্নতি ঘটিয়েছে বিটিভি।

About Rasel Khalifa

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *