Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / শেখ হাসিনা কি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে নারীর দাস বাজারে পরিণত করছেন : রিজভী

শেখ হাসিনা কি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে নারীর দাস বাজারে পরিণত করছেন : রিজভী

নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলো তাদের কৌশল বদলাচ্ছে। তবে বৃহত্তর দল আওয়ামীলী ও বিএনপি নিজেদের অবস্থানে অনড় রয়েছে। দীর্ঘ দিন ক্ষমতার বাহিরে থাকায় সাংগঠিক কাঠামো মজবুজ করতে আন্দোলন কর্মসূচি পালনের মধ্যে দিয়ে নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা করছে বিএনপি। তবে বিএনপিকে রাজপথে অবস্থান যাতে শক্ত ভাবে দাঁড়াতে না পারে সে জন্য প্রতিরোধে ভিন্ন কৌশল নিচ্ছে আওয়ামীলীগ।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানতে চাইলেন, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ কখন ভালো ছিল। তিনি বলেন, অনেকে বলেন, এই আওয়ামী লীগ আর সেই আওয়ামী লীগের এক নয়। আওয়ামী লীগ কবে ভালো ছিল? ৭২-৭৫ সালে দেখলাম লাল বাহিনী, নীল বাহিনী, সবুজ বাহিনী। রক্ষী বাহিনীর কথাও জানি। এখন দেখছি ছাত্রলীগ বাহিনী, যুবলীগ বাহিনী, হেলমেট বাহিনী, হাতুরী লীগ। সাথে পুলিশ ও র‌্যাব তো রয়েছে।

সোমবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। ইডেন কলেজে ছাত্রলীগের নজিরবিহীন কেলেঙ্কারি ও দেশব্যাপী নারী নি/র্যাতনের প্রতিবাদে জাতীয় মহিলা দল এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

রিজভী বলেন, শেখ হাসিনা গোটা দেশকে এক ভয়াবহ অন্ধকারে নিমজ্জিত করেছেন। সে বুঝতে পারছে না এর পরিণতি কতটা ভয়াবহ হবে। তিনি সারা দেশকে লুটপাটের অভয়ারণ্যে পরিণত করেছেন। এই অনাচার চলতে দেওয়া যাবে না। জাতীয়তাবাদী শক্তির নেতৃত্বে নারী দলের নেতাকর্মীদের প্রতিরোধ গড়ে তুলতে হবে। ছাত্রলীগ আজ সন্ত্রাসী সংগঠন। এই অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই ছাত্রলীগ আজ নারী নি/র্যাতনকারী। তিনি তাদের আশ্রয় ও প্রশ্রয়দাতাও।

বিএনপির এই শীর্ষ নেতা বলেন, আজ ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজে যা হচ্ছে তা বর্ণনাতীত ও নিন্দনীয়। আসলে সরকার ছাত্রলীগকে কি বানাচ্ছেন? তাদেরকে খু/নি বানাচ্ছে। এর আগে বিশ্বজিৎকে হ/ত্যা করা হয়েছে।

তিনি বলেন, আজ দেশে শিক্ষা নেই। শেখ হাসিনা পড়ালেখা তুলে দিয়েছেন। প্রভুদের খুশি করার লক্ষ্যেই তিনি এ কাজ করেছেন। আজ ছাত্রলীগের নামে ছাত্র আছে। কিন্তু পড়াশোনা নেই। শেখ হাসিনা কি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে নারীর দাস বাজারে পরিণত করছেন? ইডেনের ঘটনা তা প্রমাণ করে।

রিজভী বলেন, যারা অবৈধভাবে রাষ্ট্রযন্ত্র দখল করে আছে, যাদের দিনে ভোট করার সাহস নেই, রাতে ভোট করতে হয় ; তারা চায় না আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শান্তিপূর্ণভাবে চলুক। তারা ইডেন কলেজ ছিড়ে দিয়েছে, -ছাত্রলীগ যা খুশি তাই করো। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ছেড়ে দিয়েছে, তারা সেখানে হলগুলো নিয়ন্ত্রণ করছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হাতে ছেড়ে দিয়েছে। সেখানে কোনো ভবন নির্মাণ হলে তাদের কাছে চাঁদা দাবি করে।

বিএনপির এই মুখপাত্র বলেন, অনেকেই আমাদের প্রশ্ন করেন- ইডেন নিয়ে বিএনপি কী করছে? আমরা ইডেনে ছাত্রলীগের অপকর্মের প্রতিবাদ ও নিন্দা জানাই। পিতা-মাতা যদি শৃঙ্খলাবদ্ধ এবং ভদ্র হয়, তবে ছেলে-মেয়েও বিনয়ী হয়। আজ এত মা বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের দেশের স্বাধীনতা কোথায়? আওয়ামী লীগ বিরোধী দলে থাকলেই গণতন্ত্রের কথা বলে। শেখ হাসিনা চান না বাংলাদেশের কেউ একজন বড় বিজ্ঞানী হোক, বিদেশে উচ্চশিক্ষার জন্য যাক, বড় অর্থনীতিবিদ হোক, পণ্ডিত হোক। এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়েছে একজন খু/নিকে।

তিনি বলেন, ইডেনে ছাত্রলীগের কুকীর্তি ঘৃণিত। আসলে ছাত্রলীগের শীর্ষে যারা আছে তারা ভালো না। ফলে ছাত্রলীগ নারীদের ওপর হামলা চালাবেই। তারা শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাইবে না।

সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের পরিচালনায় মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানসহ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ মহিলা দলের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকায় দেশের নৈরাজ্য করেছে তাদের অঙ্গ সংগঠনগুলো মন্তব্য করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, আওয়ামীলীগ আবারও ক্ষমতায় থাকার জন্য বিরোধী দলের ওপর নানা বদনাম দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করেছে।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *