Saturday , May 25 2024
Breaking News
Home / International / এবার নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

এবার নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

আবারো চাপের মধ্যে পড়েছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র নতুন করে আবারো নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়াকে। জানা গেছে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার দখলে নেওয়ার পর যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাছাড়া ইউরোপীয় ইউনিয়ন থেকেও নিষেধাজ্ঞা আসছে।

অস্ত্র-শিল্প কমপ্লেক্স ছাড়াও, দুই আন্তর্জাতিক সরবরাহকারী, আর্থিক খাতের তিনজন প্রধান নেতা, বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তার পরিবারের সদস্য এবং রাশিয়ান আইনসভার ২৭৮ সদস্যকে নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির সামরিক বাহিনীকে সমর্থন করে এবং ইউক্রেনের ভূখণ্ডের অধিগ্রহণকে সমর্থন করে এমন বিদেশী কোম্পানিগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপের বিষয়েও সতর্ক করেছে।

ইউক্রেনের চারটি প্রদেশের নেতারা মস্কোর ঐতিহাসিক রেড স্কোয়ারে এক উৎসব অনুষ্ঠানে রাশিয়ায় যোগদান সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সে সময় পুতিন বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ‘লোভী’ ও ‘বিদ্বেষী’। তারা রাশিয়ার সমৃদ্ধ পশ্চিমকে সহ্য করতে পারে না। এই কারণেই তারা সবসময় চায় রাশিয়া টুকরো টুকরো হয়ে যাক এবং আমাদের তাদের কাছে মাথা নত করতে বাধ্য করুক। পশ্চিমারা রাশিয়াকে তাদের উপনিবেশ বানাতে চায়, এবং আমাদের তাদের দাস বানাতে চায়।

এদিকে বাইডেন বিশ্ব সম্প্রদায়কে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং ইউক্রেনের নাগরিকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। আর এ নিয়ে এখনো কোনো ধরণের কথা বলেনি আন্তর্জাতিক সংস্থা গুলো। নিষেধাজ্ঞা নিয়ে কথা বলেনি রাশিয়া নিজেও।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *