Tuesday , May 21 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশের রাজনৈতিক দলকে সমর্থন প্রশ্নে সাফ জবাব দিলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশের রাজনৈতিক দলকে সমর্থন প্রশ্নে সাফ জবাব দিলো যুক্তরাষ্ট্র

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা বিভিন্ন বক্তব্য দিচ্ছেন। বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে সুষ্ঠুভাবে এবং জনসাধারণের ভোটের মাধ্যমে অনুষ্ঠিত হবে এমন আশাবাদ ব্যক্ত করেছেন। তবে বাইরের রাষ্ট্রের গুলো নির্বাচনের উপর কোন প্রভাব পড়বে কিনা সে বিষয়ে অনেকে প্রশ্ন জেগেছে। এবার বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সম্পুর্নরুপে অবাধ ও সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার (২৮ সেপ্টেম্বর) আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (এএমচেম) আয়োজিত ‘ইউএস-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক : ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণই চাবিকাঠি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করে না। যুক্তরাষ্ট্র একটি শান্তিপূর্ণ ও নিরাপদ বাংলাদেশ দেখতে বেশি আগ্রহী। রাজনৈতিক সংঘাতমুক্ত নির্বাচন সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

পিটার হাস বলেন, শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশ, গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার, সামাজিক ও পরিবেশগত সহনশীলতা, মিয়ানমার থেকে আগত শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তনে সহায়তা এবং মার্কিন বিনিয়োগ সম্প্রসারণ। এই পাঁচটি লক্ষ্য বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সশস্ত্র বাহিনীর উন্নয়ন দুই দেশের সম্পর্ককে শক্তিশালী করছে। ইউএস-বাংলাদেশ সম্পর্ক ভবিষ্যতে আরও গভীর হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের ওপর জলবায়ুর বিরাট প্রভাব পড়বে এবং ইতিমধ্যে পরিবর্তনের অভিঘাতে পড়েছে। তবে এটা একটা ইতিবাচক দিক জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বেসরকারি বিভিন্ন খাত অন্তর্ভুক্ত হচ্ছে। এদেশের ৪ কোটির অধিক সংখ্যক মানুষ দারিদ্র্যের দুষ্ট চক্র থেকে উত্তরণ ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *