Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / এবার জানা গেল পদ্মা সেতু থেকে দৈনিক গড় আয়ের পরিমান, আয় বাড়াতে নতুন পরিকল্পনা

এবার জানা গেল পদ্মা সেতু থেকে দৈনিক গড় আয়ের পরিমান, আয় বাড়াতে নতুন পরিকল্পনা

প্রমত্তা পদ্মা নদীর উপর পদ্মা সেতু নির্মিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশংসিত হন বিশ্বজুড়ে। পদ্মা সেতু নির্মিত হওয়ার পর দক্ষিণ বাংলার মানুষের অর্থনৈতিক দিক থেকে একটি আমূল পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে অনেক ষড়যন্ত্র এবং সমালোচনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রতিজ্ঞার কারনে শেষ পর্যন্ত বাস্তবায়ন হলো দক্ষিন বাংলার মানুষের দীর্ঘদিনের কাঙ্খিত পদ্মা সেতু।

উদ্বোধনের পরদিন ২৬ জুন থেকে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এদিন থেকে গত ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ৯০ দিনে সেতুতে ১৯৫ কোটি ৪১ লাখ ৬২ হাজার ৩৫০ টাকা টোল আদায় হয়েছে। দৈনিক গড় টোল আদায় ২ কোটি ১৭ লাখ ১২ হাজার ৯১৫ টাকা। এ সময় ১৪ লাখ ১০ হাজার ৯১৪টি যানবাহন পারাপার হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েব পোর্টাল থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আধুনিক পিটিজেড কন্ট্রোল ক্যামেরার মাধ্যমে পদ্মা সেতু মনিটরিং ও নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ বছরের মধ্যে সেতুটি সম্পূর্ণভাবে অ্যাডভান্সড ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় আসবে। এছাড়া সেতুতে রোবটিক ক্যামেরা বসানোর প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে।

পদ্মা সেতুতে রেলপথ চালু হলে এ খাত থেকে বার্ষিক টোল আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া গ্যাস, বিদ্যুৎ ও ব্রডব্যান্ড লাইন থেকে টোল মেটানো হবে। প্রকল্পের মেয়াদ শেষে প্রতিবছর সরকারের অর্থ বিভাগকে প্রায় ৮২৬ কোটি টাকার কিস্তি পরিশোধ করার কথা সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতুর ব্যবস্থাপনায় আধুনিকায়নের কাজ চলছে। ইতিমধ্যে, সেতুর উভয় প্রান্তে টোল প্লাজাগুলিতে পিটিজেড, ডোম, বুলেট এবং এফএসআই – চার ধরণের ৩৪টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এ ছাড়া সেতুতে রোবোটিক ক্যামেরা বসানোর প্রক্রিয়া এখন শেষ পর্যায়ে। এই ক্যামেরা বসানো হলে সেতুতে নজরদারি সহজ হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) সহকারী প্রকৌশলী রঞ্জন চন্দ বিশ্বাস বলেন, উচ্চ রেজুলেশনের ভিডিও ধারণ করতে সক্ষম পিটিজেড কন্ট্রোল ক্যামেরা সব দিকে সমানভাবে ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো পদ্মা সেতুর তদারকি ও নিয়ন্ত্রণ কার্যক্রমে ভালো ভূমিকা রাখছে।

পদ্মা সেতু উত্তর থানার ওসি আলমগীর হোসেন জানান, সেতুটিতে এ পর্যন্ত চারটি সড়ক দুর্ঘটনায় চারজন প্রয়াত হয়েছেন। প্রথম দিনেই মোটরসাইকেল দুর্ঘটনার পর সেতুটিতে মোটরসাইকেল চালকদের চলাচল নিষিদ্ধ করা হয়েছে। কয়েকটি দুর্ঘটনা ভাবিয়ে তুললেও এখন তা নিয়ন্ত্রণে চলছে পরিকল্পনা। পদ্মা সেতু চালুর প্রথম তিন মাসে যুগান্তকারী পরিবর্তন হয়েছে।

তবে পদ্মা সেতুতে দৈনিক যে গড় আয় হচ্ছে সেটা আশানুরূপ বলে জানিয়েছে সেতু মন্ত্রণালয়। পদ্মা সেতুর টোল আদায়ে যাতে কোনো ধরনের দুর্নীতি বা কারচুপির ঘটনা না ঘটে সেজন্য সকল ধরনের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। তবে সবকিছু ছাপিয়ে দক্ষিণ বাংলার মানুষের উত্তর বাংলার সাথে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধিত হয়েছে এটা বলতেই হবে এদেশের মানুষের।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *