Saturday , May 25 2024
Breaking News
Home / International / দেশের অর্থনীতির পরিস্থিতি একেবারেই নাজুক , শেষ পর্যন্ত পদত্যাগ করছেন অর্থমন্ত্রী

দেশের অর্থনীতির পরিস্থিতি একেবারেই নাজুক , শেষ পর্যন্ত পদত্যাগ করছেন অর্থমন্ত্রী

পাকিস্তানের বর্তমান অবস্থা বেশ নাজুক।গেল কয়েক বছর ধরেই দেশটির অর্থনীতি একেবারে থেকেছে তলানিতে গিয়ে।এরপর টানা বন্যার কারনে আরো অবস্থা হয়ে গেছে খারাপ। আর এই কারনে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল পদত্যাগ করেছেন। নজিরবিহীন বন্যার কারণে দেশের অর্থনীতির নাজুক পরিস্থিতির মধ্যে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা না দিলেও ইতোমধ্যে মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

রোববার (২৫ সেপ্টেম্বর) গভীর রাতে টুইটারে এক বার্তায় তিনি নিজেই এ তথ্য জানান। সোমবার (২৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স ও আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান আগে থেকেই অর্থনৈতিক সংকটের মুখে ছিল। আর সাম্প্রতিক ভয়াবহ বন্যা সেই সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে।

আল জাজিরা বলছে, মিফতাহ ইসমাইল হলেন পঞ্চম পাকিস্তানি অর্থমন্ত্রী যিনি পদত্যাগের ঘোষণার চার বছরেরও কম সময়ের মধ্যে পদত্যাগ করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে বৈঠকে তিনি পদত্যাগের পরিকল্পনার কথাও ঘোষণা করেন।

মিফতাহ ইসমাইল রোববার গভীর রাতে টুইটারে এক বার্তায় বলেন, “আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছলেই আমি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করব।

মিফতাহ ইসমাইল এবং শেহবাজ শরীফ বর্তমানে লন্ডনে অবস্থান করছেন এবং আগামী সপ্তাহের শুরুতে পাকিস্তানে ফিরবেন।

এদিকে ডন জানিয়েছে যে পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক জোটের একের পর এক নেতার গোপন অডিও ফাঁস অব্যাহত রয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে একজন সরকারি কর্মকর্তার কথোপকথন প্রথম ফাঁস হয়। প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ফাওয়াদ চৌধুরী টুইটারে দুই মিনিটের একটি অডিও ক্লিপ শেয়ার করেছেন।

অডিওতে একজন সরকারি কর্মকর্তাকে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে বলতে শোনা যাচ্ছে যে পাকিস্তান মুসলিম লীগের সহ-সভাপতি মরিয়ম নওয়াজ তার মেয়ের জামাইয়ের জন্য ভারত থেকে পাওয়ার প্ল্যান্টের সরঞ্জাম আনার জন্য বিশেষ সুবিধা চেয়েছেন।

আমি মৌখিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করব।

আরেকটি অডিও ক্লিপে ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর বেশ কয়েকজন সিনিয়র নেতার মধ্যে কথোপকথন দেখানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানউল্লাহ, প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ, আইনমন্ত্রী আজম তারার এবং আরেক মন্ত্রী আয়াজ সাদিককে অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের রাজনৈতিক ভাগ্য এবং বিরোধী পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর এমপিদের পদত্যাগের বিষয়ে কথা বলতে শোনা গেছে।

এরপর রোববার (২৫ সেপ্টেম্বর) মরিয়ম নওয়াজ ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কথোপকথনের আরেকটি অডিও ফাঁস হয়। এতে মরিয়মকে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের সমালোচনা করতে শোনা যায়। মরিয়ম শাহবাজকে বলেন, তিনি (মিফতাহ) কোনো দায়িত্ব নেন না। টিভিতে অদ্ভুত সব কথা বলেন যার জন্য মানুষ তাকে ঠাট্টা করে।

সে জানে না তার কাজ কি। জবাবে শাহবাজ শরীফ বলেন, স্পষ্টতই তিনি তাড়াহুড়ো করছেন। জবাবে মরিয়ম বলেন, চাচা, তিনি জানেন না তার কাজ কী।

চতুর্থ ফাঁস হওয়া অডিওতে প্রাক্তন সেনাপ্রধান ও প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের প্রত্যাবর্তনের বিষয়ে আইএসপিআর মহাপরিচালকের মন্তব্যের বিষয়ে প্রধানমন্ত্রী শাহবাজ এবং মরিয়ম নওয়াজের মধ্যে কথোপকথন দেখানো হয়েছে।

আইএসপিআরের মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার প্রাক্তন রাষ্ট্রপতির দেশে ফেরার সম্ভাবনার কথা বললে মরিয়ম নওয়াজকে তার বিরক্তি প্রকাশ করতে শোনা যায়। তিনি প্রধানমন্ত্রী শাহবাজকে প্রশ্ন করছেন, সরকারের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই কীভাবে আইএসপিআর প্রধান এমন মন্তব্য করতে পারেন।

প্রসঙ্গত, পাকিস্তানের অর্ধেকের বেশি জনপদ এখন পানির নিচে বন্দি। ভয়াবহ পরিস্থিতি চলছে সেখানে। অনেক দিন পার হয়ে গেলেও এখনো দেশটির বন্যার অবস্থা হয়নি উন্নতি। তার মধ্যে দেশের চরম অর্থনৈতিক সংকট যেন আরো বেশি খারাপ অবস্থার মধ্যে ঠেলে দিয়েছে দেশটিকে।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *