Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / এবার ভোটের সব তথ্য জানা যাবে অ্যাপসের মাধ্যমে জানালেন ইসি আলমগীর

এবার ভোটের সব তথ্য জানা যাবে অ্যাপসের মাধ্যমে জানালেন ইসি আলমগীর

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষে কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন। সকল দলের অংশগ্রহনের মাধ্যমে একটি গ্রহনযোগ্য নির্বাচন করার লক্ষে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। তারই ধারাবাহিকতায় রাজনৈতিক দলসহ বিভিন্ন ব্যক্তিদের সাথে বৈঠক করেন নির্বাচন কমিশন। যদিও সব রাজনৈতিক দলগুলো অংগ্রহন করেনি কিন্তু আলোচনার মাধ্যমে দলগুলো তাদের মতামত তুুলে ধরেছেন। নির্বাচনের তথ্য জানানোর জন্য এবার অ্যাপসের ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

অ্যাপসের মাধ্যমে নির্বাচনের সব তথ্য ভোটারসহ সবাইকে জানানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য একটি টেকনিক্যাল কমিটিও গঠন করে দেওয়া হয়েছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

এ সময় তিনি বলেন, ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ তৈরি করতে চাচ্ছি। এটা আমরা এবং নাগরিকরাও ব্যবহার করতে পারবে। এতে কার ভোট কোন কেন্দ্রে, প্রার্থী কারা, নির্বাচনি এলাকার ম্যাপ, কোথায় কত ভোট পড়ল ও তার গ্রাফ, ফিগার; কোন প্রার্থী কোথায় এগিয়ে থাকলো; সেগুলো থাকবে।

তিনি বলেন, অ্যাপসে আট ধরনের তথ্য পাওয়া যাবে। কে জিতল সঙ্গে সঙ্গে জানতে পারবে সবাই। এটি প্রাথমিক সিদ্ধান্ত। এ জন্য একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। তারা যাচাই-বাছাই করে মতামত দেবেন। তারপর কমিশন থেকে সিদ্ধান্ত আসবে।

প্রসঙ্গত, নির্বাচন বিষয়ে বিভিন্ন তথ্যের আপডেট পাওয়ার জন্য অ্যাপস তৈরীর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বিষয়টি জানানো হয়েছে কমিশনের পক্ষ থেকে তবে পর্যালোচনার পর বিষয়টি নিয়ে চড়ান্ত সিদ্ধান্তের নেওয়ার কথা জানানো হয়েছে।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *