Sunday , May 26 2024
Breaking News
Home / Countrywide / এবার এসএসসি পরীক্ষা চলাকালে লাইভ করলো ২ পরীক্ষার্থী

এবার এসএসসি পরীক্ষা চলাকালে লাইভ করলো ২ পরীক্ষার্থী

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার একটি পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা চলাকালীন পরীক্ষার কক্ষে স্মার্টফোনের মাধ্যমে ফে”সবুকে লাইভ করার জন্য দুই শিক্ষার্থীকে বহিষ্কার করেছে পরীক্ষাকেন্দ্র কর্তৃপক্ষ। এই ঘটনার ঐ এলাকায় আলোচনা-সমালোচনা শুরু হয়। জানা গেছে ঐ দুই শিক্ষার্থী লুকিয়ে পরীক্ষার হলে মোবাইল ফোন দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফে”সবুকে লাইভ করে । তবে তারা কীভাবে হলে ফোন নিয়েছিল সেটা নিয়েও প্রশ্ন উঠেছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ঘটনার তদন্ত শেষে দুই শিক্ষার্থীকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে বহিষ্কারের ঘটনা ঘটেছে। বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন উপজেলার ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের রাকিব হাসান ও আবদুল্লাহ আল মামুন।

কেন্দ্র কর্তৃপক্ষ, তদন্ত কর্মকর্তা ও শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে গণিত পরীক্ষা চলাকালে ৯ নম্বর কক্ষের ৪৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এ সময় ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক পরীক্ষার্থী রাকিব হাসান আব্দুল্লাহ আল মামুনের ফে”সবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্যটি ফে”সবুক লাইভে ছড়িয়ে দেন।

বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে তিনি ঢাকা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করেন। শনিবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ক পরীক্ষা শেষে কেন্দ্রে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ভিডিও ফুটেজ দেখার পর আটজন পরীক্ষার্থী ও দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করা হয়।

জিজ্ঞাসাবাদে নিশ্চিত হওয়া গেছে, পরীক্ষার্থী রাকিব হাসানের কাছে থাকা মোবাইল ফোন দিয়ে আবদুল্লাহ আল মামুনের ফে”সবুক আইডি থেকে লাইভে যাওয়ার কথা। তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নুরুল আমিন বলেন, তদন্তে ফে”সবুক লাইভের পরীক্ষা কক্ষে দুই পরীক্ষার্থী রাকিব ও আবদুল্লাহ আল মামুনের সম্পৃক্ততা পাওয়া গেছে। এ ছাড়া কক্ষ পরিদর্শক আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম কারণ দর্শানোর লিখিত জবাব দেন। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়ে তিনি সিদ্ধান্ত নেবেন।

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন কীভাবে নেওয়া হয়েছে জানতে চাইলে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল বলেন, পরীক্ষা কেন্দ্রের প্রবেশ পথে পরীক্ষার্থীদের তল্লাশি করা হয়। ওই দুই প্রার্থী হয়তো বাইরে থেকে মোবাইল ফোন নিয়ে এসেছেন।

মোহাম্মদ তরিকুল ইসলাম যিনি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি এ ঘটনা বিষয়ে বলেন, তদন্ত করার পর ওই দুই শিক্ষার্থীর সংশ্লিষ্টতা পাওয়া গেছে এবং এ ঘটনায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে। জানা গেছে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবারের এসএসসি পরীক্ষার ১৮১৮ জন এসএসসি পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে এবং ওই কেন্দ্রে স্থানীয় নয়টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *