Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / অনুরোধ সত্বে দলে ফিরছেন না রাঙ্গা, জিএম কাদেরকে নিয়ে দিলেন শর্ত

অনুরোধ সত্বে দলে ফিরছেন না রাঙ্গা, জিএম কাদেরকে নিয়ে দিলেন শর্ত

সপ্তাহ খানেক আগে জাতীয় পার্টির একজন সিনিয়র নেতাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়, যার কারণে দলের ভেতর শুরু হয় আলোচনা সমালোচনা। তিনি আর কেউ নন জাতীয় পার্টির সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। তিনি অভিযোগ করেছেন যে, তাকে দল থেকে বাদ দেয়া হয়েছে অগণতান্ত্রিক উপায়ে। যেটা ন্যায় সঙ্গত নয়। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকালে বনানীর নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রাঙ্গা বলেন, দলীয় গঠনতন্ত্রের ২০ অনুচ্ছেদে দলীয় প্রধানকে যে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে তা বেআইনি।

অবিলম্বে এ ধারা বাতিলের দাবি জানিয়ে জাপার সদ্য বহিষ্কৃত এই নেতা বলেন, প্রয়োজনে এমপি পদ ছাড়ব, তবে যতদিন জিএম কাদের থাকবেন, ততদিন দলে ফিরব না।

এদিকে গতকাল (২১ সেপ্টেম্বর) জাতীয় পার্টি থেকে অব্যাহতি, বহিষ্কার, কমিটি থেকে বাদ পড়াদের দলে অন্তর্ভুক্ত করতে পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদেরকে চিঠি দেন। দুপুরে বিরোধী দলীয় নেতা রওশাদ এরশাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রওশন এরশাদ বলেন, “সম্প্রতি দলীয় কর্মকাণ্ড পর্যালোচনা করে আমার কাছে প্রতীয়মান হয় যে, বিগত দিনে দলের অনেক সিনিয়র, অভিজ্ঞ, দায়িত্বশীল ও পরীক্ষিত নেতাকে নিষ্ক্রিয় রাখা হয়েছে। পদোন্নতি বঞ্চিত করে রাখা হয়েছে, যা পার্টিকে দিন দিন দুর্বল করার নামান্তর। পার্টির মধ্যে অগণতান্ত্রিক ভাব-আবহ সৃষ্টির কারণে নেতাকর্মীরা বিভ্রান্ত হচ্ছেন এবং ভীতি ছড়িয়ে পড়ছে। ফলে পার্টি খণ্ডিত হওয়ার সমূহ আশঙ্কা দেখা দিচ্ছে।

এমন পরিস্থিতির অবসান ঘটাতে এবং দলকে শক্তিশালী করতে আমার নির্দেশনা অনুযায়ী প্রেসিডিয়াম সদস্য মশিউর রহমান রাঙ্গা এমপি, সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, সাবেক সংসদ সদস্য আবদুল গাফফার বিশ্বাস, এ ছাড়া নবম সম্মেলনের পর পদ-পদবিতে না রাখা সাবেক মন্ত্রী ও প্রেসিডিয়াম সদস্য এম এ সাত্তার, সাবেক প্রেসিডিয়াম সদস্য অধাপক দেলোয়ার হোসেন খান, জাফর ইকবাল সিদ্দিকী, ফখরুজ্জামান জাহাঙ্গীর, কাজী মামুনুর রশিদ, অধ্যাপক ইকবাল হোসেন রাজু, সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট মাহবুবুল আলম বাচ্চু, সাবেক সংসদ সদস্য ও দলের সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপক নুরুল ইসলাম মিলন, সাবেক ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম নুরুসহ দেশজুড়ে অব্যাহতিপ্রাপ্ত, বহিষ্কার ও নিষ্ক্রিয় করে রাখা সব নেতাকর্মীকে এ আদেশ জারির পর হতে যার যার আগের পদ-পদবিতে অন্তর্ভুক্ত করা হোক।

এর আগে ১৪ সেপ্টেম্বর দলের সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান রাঙ্গাকে সভাপতিমণ্ডলীর পদসহ সব পদ থেকে অব্যাহতি দেয় জাতীয় পার্টি। জাপার যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। দলের গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এই সিদ্ধান্ত নিয়েছেন বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে। ইতিমধ্যে এই আদেশ কার্যকর করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, জাতীয় পার্টিতে বেশ কয়েকটি বিষয় নিয়ে শুরু হয়েছে সমালোচনা দলটির অভ্যন্তরেই। এদিকে ১৪ দলীয় জোট থেকে আলাদা হওয়ার বিষয়টি নিয়ে বার বার ইঙ্গিত দিয়ে আসছে দলটির শীর্ষ নেতারা। যার কারণে ক্ষমতাসীন দলের থেকে অনেকটা দূরত্ব তৈরি হয়েছে জাপার। এদিকে মশিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেয়ার জন্য দলের একজন ত্যাগী নেতা সরে যাওয়ার বিষয়টি অনেক নেতাকে হতাশ করেছে।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *