Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / একটি চক্রের অপকর্মের কারনে অনেক ঝুঁকিতে রয়েছে দেশের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু

একটি চক্রের অপকর্মের কারনে অনেক ঝুঁকিতে রয়েছে দেশের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু

পদ্মা সেতু হলো বাংলার মানুষের শত বছরের স্বপ্ন। তারা কখনো ভাবতেই পারেননি যে তাদের এই স্বপ্ন বাস্তবে কোনোদিন পূরণ হবে। কিন্তু বারবার নির্বাচিত হওয়া প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার বীরত্বপূর্ণ সাহসিকটার জন্যই এতো বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। সম্প্রতি জানা গিয়েছে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পরতে যাচ্ছে পদ্মা সেতু।

সরকারি নিয়মনীতির কোনো তোয়াক্কা না করেই শরীয়তপুরের জাজিরার পদ্মা সেতুসংলগ্ন পদ্মা নদীতে শত শত অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে একটি চক্র। পদ্মা সেতুর কাছ থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে এক দিকে মারাত্মক ঝুঁকিতে রয়েছে দেশের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু।

অন্যদিকে বিলীন হওয়ার আশঙ্কায় রয়েছে চারটি গ্রাম শত শত একর ফসলি জমি, স্কুল, মসজিদ, মাদ্রাসাসহ প্রায় এক হাজার পরিবার। এদিকে অবৈধ ড্রেজার বন্ধ ও নদী শাসনের দাবিতে মানববন্ধন করেছেন এলকাবাসী।

তবে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন, পদ্মা সেতুর পিলারের সুরক্ষায় কিছু ড্রেজারের অনুমতি থাকলেও অনেক অবৈধ ড্রেজার দিয়ে মাটি কাটা হচ্ছে। আমরা কয়েক দিন আগে ২১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছি। জাজিরা সীমান্তে অবৈধ ড্রেজার চললে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

প্রসঙ্গত, পদ্মা সেতু হলো প্র‍ত্যেকটি বাংলার সম্পদ। এই সম্পদ রক্সা করা সবার একান্ত ডায়িত্ব ও কর্তব্য। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে উন্মোচিট হয়েছে এক নতুন দিগন্তের। পদ্মা সেতু নির্মাণ হওয়াতে বিশ্বের কাছে বাংলাদেশের মর্যাডা অনেক বেড়ে গিয়েছে। বাংলাদেশ যে উন্নত বিশ্বের দিকে এগিয়ে যাচ্ছে পদ্মা সেতুই তার নিদর্শন।

About Shafique Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *