Tuesday , May 21 2024
Breaking News
Home / National / বাবাসহ পরিবারের ১৮ জনকে হারিয়েছি, গুম নিয়ে বলার আগে সঠিক তথ্য নিয়ে কথা বলা উচিত: প্রধানমন্ত্রী

বাবাসহ পরিবারের ১৮ জনকে হারিয়েছি, গুম নিয়ে বলার আগে সঠিক তথ্য নিয়ে কথা বলা উচিত: প্রধানমন্ত্রী

গুম নিয়ে রীতিমতো সারা-দেশজুড়েই চলছে ব্যাপক শোরগোল। ইতিমধ্যে এই সংক্রান্ত বিষয় নিয়ে পুলিশ প্রধান বেনজীর আহমেদ-সহ ৭ জনকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে বেনজীরসহ ৭ কর্মকর্তার বিরুদ্ধে উঠা এ অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছে সরাকর।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির রবিবারের বিখ্যাত শো ‘সানডে উইথ লরা কুইন্সবার্গ’ এ সাক্ষাৎকার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা, বিভিন্ন সময়ের স্মৃতি, কমনওয়েলথ ইত্যাদির পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ রয়েছে বলে জানিয়েছেন শেখ হাসিনা। তিনি ‘গুম’ হ”ত্যা”র কথাও বলেন।।

প্রায় সাড়ে ৭ মিনিটের এক সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, ১৯৬১ সালে রানি যখন পূর্ব পাকিস্তানে রাষ্ট্রীয় সফরে যান তখন তিনি প্রথমবারের মতো রানী দ্বিতীয় এলিজাবেথকে দেখেন। তিনি তখন শিশু ছিলেন এবং পরিবারের অন্যান্য সদস্যদের সাথে রানীকে তার পিতা শেখ মুজিবুর রহমানের সাথে দাঁড়িয়ে থাকতে দেখেছিলেন।

তিনি আরও বলেন, রানি শুধু একজন বিশ্বনেত্রীই ছিলেন না, তিনি ছিলেন বিশ্বের সব দেশের জন্য একজন মমতাময়ী মা।

শেখ হাসিনা বলেন, আমি ৭ বার কমনওয়েলথ সামিটে অংশগ্রহণ করেছি। এছাড়া আমি রানীর আমন্ত্রণে ২০১২ সালের অলিম্পিকে যোগ দিয়েছিলাম। প্রতিবারই দেখা হয়। তার একটি বিস্ময়কর স্মৃতি ছিল। একবার কমনওয়েলথ সম্মেলনে আমাকে দেখতে না পেয়ে খোঁজ করেন হাসিনা কোথায়, ওকে দেখছি না কেনো!

শেখ হাসিনা কমনওয়েলথ সম্পর্কে বলেন, বর্তমান সময়ে একটি দেশ একা চলতে পারে না। ঐক্যবদ্ধ থাকার প্রয়োজন আছে।

লরা কুইন্সবার্গ প্রশ্ন করেন, প্রয়াত রানির কমিশনার বাংলাদেশ সরকারকে বলেছিলেন, আগামী নির্বাচন সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু হতে হবে, জাতিসংঘও একই কথা বলছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে গণতন্ত্রের জন্য আমি আমার বাবাসহ পরিবারের ১৮ সদস্যকে হারিয়েছি। এরপর ২১ বছর দেশে গণতন্ত্র ছিল না। প্রায় ২০ বার দেশে মিলিটারি ক্যু করা হয়েছে বা চেষ্টা করা হয়েছে। আর্মি থেকে রাজনৈতিক দল হয়েছে। তারা কখনো ভোটের জন্য জনগণের কাছে যাননি। সবার অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ছিল আমার সংগ্রাম। আওয়ামী লীগ সরকার বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশে গু’ম নিয়ে জাতিসংঘের উদ্বেগ নিয়ে শেখ হাসিনা বলেন, যারা এই প্রশ্ন তুলে তাদের দেখা উচিত নিজেদের দেশে কতো মানুষ ‘গু’ম’ হচ্ছে। অভিযোগ না করে সঠিক তথ্য নিয়ে কথা বলা উচিত।

গত ৮ সেপ্টেম্বর রাতে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃ’ত্যু’কালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। তার মৃত্যুর খবরে গভীর শোক প্রকাশ করে স্বজনদের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *