Wednesday , May 29 2024
Breaking News
Home / Entertainment / আমেরিকা থেকে কান্না জড়িত কন্ঠে আহমদ শরীফ বললেন মাত্র ৫, ৬ জন ছাড়া আর  কেউ বেঁচে নেই : সোহেল

আমেরিকা থেকে কান্না জড়িত কন্ঠে আহমদ শরীফ বললেন মাত্র ৫, ৬ জন ছাড়া আর  কেউ বেঁচে নেই : সোহেল

সম্প্রতি সোহেল রানার একটি সিনেমা মুক্তি পেয়েছে। এই সিনেমা সম্পর্কে জানতে অনেক সিনেমাপ্রেমী দর্শকদের মনে আগ্রহ দেখা গিয়েছে।  যার জন্য এক সংবাদমাধ্যম সিনেমা সম্পর্কে বিস্তারিত জানতে সোহেল রানার কাছে উপস্থিত হন।  প্রথমে তিনি সংবাদ মাধ্যমে কোন প্রকার মন্তব্য তুলে ধরতে না চাইলেও এক পর্যায়ে তিনি সংবাদমাধ্যমে কথা বলতে রাজি হন।  সেখানে তাকে এক সংবাদকর্মী বিভিন্ন ধরনের প্রশ্ন করেন এবং সে সকল প্রশ্নের উত্তর দেন সোহেল রানা।

নতুন সিনেমা মুক্তি ও অন্যান্য বিষয় নিয়ে সোহেল রানার সাথে সংবাদমাধ্যমের কথোপকথন:- 

 

অনেকদিন পর আপনার নতুন ছবি মুক্তি পাচ্ছে, কেমন লাগছে?

 

আমার সিনেমা বের হয়েছে কিন্তু আমি জানি না। পত্রিকার মাধ্যমে জানতে পারলাম। ছবির পরিচালক বা প্রযোজকের কাছ থেকে শুনলে খুশি হব। প্রথমত, আমার একটু খারাপ লাগছিল কারণ আমি বের হওয়ার কথা জানতাম না। আবার, এটা ভেবে ভালো লাগছে যে বহু বছর আগের সিনেমাটি শেষ পর্যন্ত মুক্তি পেয়েছে। এই ছবিটি প্রযোজনা করেছেন ডিপজল, তার আয়োজন খুবই ভালো। দারুণ কিছু সিনেমা বানিয়েছেন। ডিপজল কখনোই ভালো মুভিতে লাফালাফি করেন না। পরিচালক এফ আই মানিক আমার প্রিয় মানুষ। চুজি, একসময় এজে মিন্টুর সহকারী, পরিচালক। আমি তাকে খুব ভালোবাসি.

 

এ দেশ তোমার আমার’ ছবিটি নিয়ে প্রত্যাশা অনেক বেশি। কারণ এখানে একজন ভালো পরিচালক, ভালো প্রযোজক এবং একজন শিল্পীর সমন্বয় রয়েছে। আমি একজন পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছি। চরিত্র ও গল্প ভালো না লাগলে আমি কাজ করি না। সেখানে ভাল কাজ. শ্রোতাদের কাছ থেকে আরও কিছু আশা করি। তবে পুরোনো সংস্করণ হলে ভালো হতো।

 

আপনার সদ্য রিলিজ হওয়া মুভিতে আপনার ২ সহ-অভিনেতা দিতি এবং মিজু আহমেদ মারা গেছেন। তাদের সম্পর্কে কিছু বলুন…

 

দুজনেই আমার প্রিয় সহশিল্পী। আমি ভাবিনি যে এটি এত দ্রুত যাচ্ছে। প্রকৃতপক্ষে, তারা চলে যাওয়ার মতো বয়সী নয়, তবে আমি বলব যে তারা চলে যাওয়ার যথেষ্ট বয়স হওয়ার আগেই তারা চলে গেছে। সত্য বলতে পরিচিত মানুষের সংখ্যা দিন দিন কমছে। এই বয়সে প্রায়ই ভাবি আমার সমবয়সী বা শিল্পী কতজন বেঁচে আছেন? সত্যি বলতে এই সংখ্যাটা কম। সম্প্রতি লাশ ডেকেছেন আহমেদ। তিনিও একই কথা বললেন। ৫-৭ জন ছাড়া আর কেউ বাঁচে নেই। তাদের মধ্যে কেউ কেউ হঠাৎ চলে গেল। কখনও কখনও এমন পরিস্থিতি হয়: আজ কেউ নেই, কাল অন্য কেউ আছে। এসব কারণে আমি খুব ভয় পেয়েছিলাম। আমি মানসিকভাবে ভেঙে পড়েছিলাম। আমি দিতি এবং মিজু আহমেদের জন্যও দুঃখিত।

 

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেলেও কি আপনার কোনো আক্ষেপ আছে?

 

একদিকে আক্ষেপ নেই। আরেকটি দিক আছে। শখের সঙ্গীতশিল্পী হতে হয়েছিল। কিন্তু আমি হিরো হয়ে গেলাম। ১৯৬৫ সালে ছাত্রলীগ করতে গিয়ে কারাভোগ করেছি। আমি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলাম। দু: খিত নয়, হতাশ নয়। তারপরও স্বাধীনতার পদক পাওয়ার প্রশ্নে কথা বলা যাক। আমি একাত্তরে যুদ্ধের ময়দানে যুদ্ধ করেছিলাম। ফলে সেই ফল তৃষ্ণার মতো।

 

আপনি কি FDC ট্র্যাক করেন?

 

মনে হয় যা চলে গেছে তা আর ফিরে আসবে না। মৃতদের পুনরুত্থান করা হবে না। সেখানে গিয়ে মৃত মুখ দেখার মতো। সিনেমার দিন অনেক দূরে, সেই মৃত মানুষটির সমাধান সহজে হবে না। ফিল্ম মারা গেছে। কিন্তু ফিল্মটা থাকবেই, হয়তো এই ফরম্যাটে নয়। এটি এখন যে ডিজিটাল বিন্যাস রয়েছে তা একবারের জন্য থাকবে না। আরও পরিবর্তন হবে। প্রতিভারা এসে চলচ্চিত্রটিকে পুনরুজ্জীবিত করবে। ৫ বা ১০ বছরে কিছুই হবে না। কেউ যতই কথা বলুক না কেন, তা হবে না। আমার সিনেমা বের হয়েছে, কিন্তু অনেকেই জানেন না। আমার ভক্তরাও জানত না।

 

১৯৭৪ সালে ‘মাসুদ রানা’ ছবির মাধ্যমে বড় পর্দায় আসেন সোহেল রানা। এরপর থেকে একের পর এক বেশ কিছু জনপ্রিয় ছবিতে অভিনয় করে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন তিনি। এখনও, এই প্রতিভাবান অভিনেতা খুব দক্ষতার সাথে অভিনয় চালিয়ে যাচ্ছেন।

 

বর্তমানে আহমেদ শরীফ আমেরিকায় অবস্থান করছেন।  প্রভাসী টিভি নামক এক প্রতিবেদনে তিনি বলেন দেশের প্রতি তার অনেক মায়া রয়েছে,  মায়া রয়েছে শিল্পীদের প্রতিও।  বিদেশের মাটিতে থাকা সত্যেও বাংলাদেশের বন্ধুবান্ধব এবং শিল্পীদের অনেক মিস করেন। তবে মেয়ের পড়ালেখার খাতিরে তাকে বিদেশে পড়ে থাকতে হচ্ছে।  তিনি আরো জানান বিগত তিন বছর ধরে তিনি আমেরিকায় অবস্থান করছেন তবে যদি সম্ভব হয় মেয়ের পড়ালেখা শেষে তিনি আবারও বাংলাদেশের মাটিতে ফিরতে চান। 

About Nasimul Islam

Check Also

হঠাৎ না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা, শোবিজ অঙ্গনে শোকের ছায়া

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেতা পার্থসারথি দেব। শুক্রবার (২২ মার্চ) কলকাতার বাঙ্গুর হাসপাতালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *