Sunday , May 26 2024
Breaking News
Home / International / বিশ্বের সব দেশের প্রতিনিধিদের রানীকে শেষ দেখার সুযোগ দিলেও একটি দেশকে সেই সুযোগ দিচ্ছে না ব্রিটেন, প্রকাশ্যে কারন

বিশ্বের সব দেশের প্রতিনিধিদের রানীকে শেষ দেখার সুযোগ দিলেও একটি দেশকে সেই সুযোগ দিচ্ছে না ব্রিটেন, প্রকাশ্যে কারন

সম্প্রতি মারা গেছেন ব্রিটেন এর রানী দ্বিতীয় এলিজাবেথ।চলতি মাসের গত ৮ তারিখ তিনি মারা গেছেন। জানা গেছে আগামী ১৯ তারিখ তার শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন করা হবে।রানীর মরদেহ এখন ওয়েস্টমিনস্টার হলে রাখা হয়েছে। সেখানে মরদেহের প্রতি চলছে শ্রদ্ধা নিবেন। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডনে যাওয়া চীনা প্রতিনিধিদলকে ব্রিটিশ পার্লামেন্টের ভেতরে রানির কফিন দেখতে দেওয়া হবে না।

বিবিসি ও দ্য গার্ডিয়ানসহ ব্রিটিশ গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের সমালোচনা করার জন্য বেইজিং বেশ কয়েকজন ব্রিটিশ আইনপ্রণেতাকে নিষিদ্ধ করেছে বলে জানা গেছে। কিছু ব্রিটিশ এমপি তাই চীন থেকে প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে চীন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে।

বিবিসি এবং দ্য গার্ডিয়ান, সূত্রের উদ্ধৃতি ছাড়াই বলেছে যে চীনের নিষেধাজ্ঞার কারণে চীনা প্রতিনিধিদলকে পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকারের সংসদীয় এস্টেট ওয়েস্টমিনস্টার হলে প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছিল।

ব্রিটিশ স্পিকারের কার্যালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নিএ বিষয়ে। হাউস অফ কমন্স বলেছে যে তারা নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে মন্তব্য করবে না।

এদিকে, ওয়েস্টমিনস্টার হলে রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন চলছে। কফিনের এক আভাস পেতে প্রায় ৮ কিলোমিটার দীর্ঘ একটি লাইন ছিল। ৯ থেকে ১০ ঘন্টা অপেক্ষার পর অনেকেই কফিনটি রানীকে বহন করতে দেখেছেন। রাষ্ট্র ও সরকার প্রধান এবং তাদের প্রতিনিধিদের অংশগ্রহণে চার দিনের শ্রদ্ধার পর 19 সেপ্টেম্বর রানীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত ,রানীর শেষকৃত্যে থাকার আমন্ত্রণ পেয়েছেন বিশ্বের সব বড় বড় প্রেসিডেন্টগন। তারাও সেই অনুষ্ঠানে থাকার প্রতিস্রুতি দিয়েছেন। এ তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্রটি শেখ হাসিনাও।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *