Sunday , May 26 2024
Breaking News
Home / Countrywide / ঢাকার প্রথম মেয়র বিএনপি নেতা আবুল হাসনাত চলে গেলেন না ফেরার দেশে

ঢাকার প্রথম মেয়র বিএনপি নেতা আবুল হাসনাত চলে গেলেন না ফেরার দেশে

আবুল হাসনাত ছিলেন বাংলাদেশের অন্যতম একটি রাজনৈতিক দল বিএনপির একজন প্রখ্যাত রাজনীতিবীদ এবং তিনিই বিএনপির স্থায়ী কিমিটির প্রতিষ্ঠাতা। বাংলাদেশের রাজধানী ঢাকার প্রথম মেয়রের দায়িত্ব পালন করে গিয়েছেন আবুল হাসনাত। এই সম্মানীয় পদে আসীন হবার পর তিনি সততা ও নিষ্ঠার সহিত টার দায়িত=ব পালন করে গেছেন। আবুল হাসনাত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সম্প্রতি জানা গিয়েছে বাংলার প্রথম মেয়র এই মহান ব্যক্তি চলে গেলেন না ফেরার দেশে।

বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য ও ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই। ইন্নালিল্লাহি ওয়ায়ান্না ইলাইহি রাজিউন। শুক্রবার লন্ডনে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রয়ানকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার ছেলে রাজীব হাসনাত তার বাবার প্রয়ানের বিষয়টি নিশ্চিত করে জানান, বার্ধক্যজনিত জটিলতায় শুক্রবার ভোর ৫টায় আবুল হাসনাত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আবুল হাসনাত স্ত্রী নাসরিন বেগম, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

আবুল হাসনাত সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী। তিনি ২০১৯ সালে যুক্তরাজ্যে গিয়েছিলেন, কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়া পড়া রোগের কারণে ফিরে আসতে পারেননি। আবুল হাসনাত ১৯৭৭-৮২ সালে ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। ১৯৯০ সালে তিনি আবার মেয়র নির্বাচিত হন। তিনি বিএনপির স্থায়ী কমিটির প্রতিষ্ঠাতা সদস্যও।

রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার ও হুসেইন মুহম্মদ এরশাদের মন্ত্রিসভায় তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৯০ সালে জাতীয় পার্টিতে যোগ দেন এবং দলের প্রার্থী হিসেবে উপনির্বাচনে ঢাকা-৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালে এরশাদ ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি আবার বিএনপিতে যোগ দেন।

প্রসঙ্গত, বাংলাদেশ একটি স্বাধীন দেশ। যুগে যুগে এদেশের ক্ষমতায় এসেছেন অনেক দক্ষ ও জ্ঞানী ব্যক্তিরা। তারা তাদের অসীম বুদ্ধি ও জ্ঞান দিয়ে পরিচালনা করে গিয়েছেন বাংলাকে। যারা বাংলা ও বাংলার মানুষের জন্য কাজ করে গেছেন তাদের কথা বাংলার মানুষ কখনই ভুলবে না। হৃদয়ে ধারণ করে থাকবে চিরকাল।

About Shafique Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *