Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / জানা গেল পাকিস্তানকে বাংলাদেশের দেওয়া কোটি টাকার ত্রান ফিরে দেওয়ার কারণ

জানা গেল পাকিস্তানকে বাংলাদেশের দেওয়া কোটি টাকার ত্রান ফিরে দেওয়ার কারণ

বাংলাদেশের মতো এবার পাকিস্তান বন্যার কবলে মুখে পড়েছে। এই পর্যন্ত গৃহছাড়া হয়েছে কোটি কোটি মানুষ।  এক সংবাদ সম্মেলনে যায় প্রায় এক-তৃতীয়াংশ বন্যায় প্লাবিত হয়ে গেছে।  এই ভয়াবহ পরিস্থিতিতে বাংলাদেশ সরকার মানবিক কারণে পাকিস্তানের বিপুল পরিমাণ অর্থ  ত্রান দেয়।  তবে পাকিস্তান সরকার সেই ত্রান গ্রহণ করেনি বলে জানা গেছে ।

 

বিশ্বে নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে এই আশঙ্কায় বন্যা কবলিত পাকিস্তান বাংলাদেশের ১ কোটি ৪০ লাখ টাকার মানবিক ত্রাণ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এই নজিরবিহীন প্রাকৃতিক দুর্যোগে পাকিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। লাখ লাখ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ যখন অনাহারে দিন কাটাচ্ছে, তখন বাংলাদেশ ত্রাণ সহায়তার প্রস্তাব দিলেও পাকিস্তান তা গ্রহণ করেনি।

 

বুধবার ভারতীয় বার্তা সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের (আইএএনএস) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সএর আগে, ১২ সেপ্টেম্বর, বাংলাদেশের দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বন্যা কবলিত পাকিস্তানের জন্য মানবিক ত্রাণ তহবিলের অনুমোদন দেয়। ওই দিন ১০ টন বিস্কুট, ১০ টন শুকনো কেক, ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট ওরাল স্যালাইন, ৫ হাজার মশারি, ২ হাজার কম্বল ও ২ হাজার টাকা পাঠানোর জন্য ১ কোটি ৪০ লাখ টাকার তহবিল অনুমোদন করা হয়। দেশে হাজার তাঁবু।

 

তবে পাকিস্তান এখনও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ ও মানবিক ত্রাণ সহায়তার প্রস্তাব গ্রহণ করবে কিনা তা দেখার বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে, দেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার সর্বদা মানবতার প্রতি উদার এবং বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত পাকিস্তানে ত্রাণ সহায়তা পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

তিনি বলেন, এ ধরনের কোনো ত্রাণ সহায়তা পাকিস্তানের বৈশ্বিক ভাবমূর্তি নষ্ট করতে পারে এই আশঙ্কায় পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের ত্রাণ সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে।

 

দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন বলছে, পাকিস্তানে এই বন্যায় ৪০ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

 

উল্লেখ্য,  বন্যার ফলে দেশের বিভিন্ন এলাকায় জমে থাকা পানির কারণে মশার উপদ্রব বেড়ে গিয়েছে।  যার জন্য পাকিস্তানে অনেক সাধারণ মানুষ  ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন।   এ রোগের জন্য অনেকের এ পর্যন্ত প্রাণহানির মতো ঘটনা এক সংবাদ মাধ্যম দ্বারা জানা যায়।  পাকিস্তান সরকার সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *