Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে নতুন পদক্ষেপ, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে নতুন পদক্ষেপ, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকদিন আগে ৪ দিনের ভারত সফর থেকে ফিরলেন এবং আলোচিত বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। এদিকে প্রধানমন্ত্রী কিছুদিন পর নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই সফরের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের উপর যুক্তরাষ্ট্র থেকে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সে বিষয়ে আলোচনা করার সম্ভাবনা থাকতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর সফরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা উঠে আসবে কি না এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, অবশ্যই আসবে, এটা আমরা সবসময় তুলি। এটা আসবে। আমরা এটা প্রতিনিয়ত তুলছি। এতে কোনো ব্যত্যয় হবে না।

র‌্যাবের নিষেধাজ্ঞা কতটা যৌক্তিক? এমন প্রশ্নের জবাবে মোমেন বলেন, সেটা আমি জানি না। তারা কিছু লোক বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিস্তারিত বক্তব্য দেননি যে, কী কী কারণে তারা নিষেধাজ্ঞাটি আরোপ করল।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (মার্কিন) মোটামুটি বলেছে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু আমরা জানতে চাই কি কারণে। এমনটা হলে আমরা বিষয়টি নিয়ে আরও ভালো ব্যবস্থা নিতে পারবো। তবে কেন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা স্পষ্ট করেনি তারা।

২০২১ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিশেষ বাহিনী র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‍্যাব) এবং সংস্থাটির সাবেক এবং বর্তমান ৬ জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। আর এই নিষেধাজ্ঞা জারির কারন হিসেবে যেটা সামনে এলো সেটা হলো সংস্থাটি মানবাধিকার লংঘন করেছে। এদিকে বাংলাদেশের ওপর এই নিষেধাজ্ঞার বিস্তারিত ব্যাখ্যা দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *