Tuesday , May 21 2024
Breaking News
Home / Countrywide / সিইসি কাজী হাবিবুল আউয়ালকে ছাড়াই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করলেন নির্বাচন কমিশন

সিইসি কাজী হাবিবুল আউয়ালকে ছাড়াই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করলেন নির্বাচন কমিশন

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। একটি গণতান্ত্রিক দেশ হিসেবে ৫ বছর পরপরপ অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচন। এই জাতীয় নির্বাচন তত্ত্বাবধায়নের জন্য প্রধান নির্বাচন কমিশনারসহ মোট ৫ জন নির্বাচন কমিশনার রয়েছে। এনাদের মধ্যে রয়েছে একজন প্রধান নির্বাচন কমিশনার। বাংলাদেশের প্রধান হলেন কাজী হাবিবুল আউয়াল। সম্প্রতি জানা গেছে ইসির রোডম্যাপ প্রকাশ অনুষ্ঠানে নেই সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে ছাড়াই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে চার নির্বাচন কমিশনার, ইসি সচিব ও ইসির অতিরিক্ত সচিব এ রোডম্যাপ উন্মোচন করেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আহসান হাবীব। আগামী বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ১২তম জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির।

কর্মপরিকল্পনা বইয়ে নির্বাচন নিয়ে ভিন্ন মত প্রকাশ করেছে ইসি। সাংবিধানিক প্রতিষ্ঠানটি আগামী নির্বাচনের জন্য বেশ কিছু লক্ষ্যের কথা জানিয়েছে। ইসি বলেছে, তাদের পরিকল্পনা বাস্তবায়ন হলে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। অনেক পরামর্শ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় গ্রহণ করা যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।

প্রসঙ্গত, একজন প্রধান নির্বাচনের কাজ হলো দেশের মধ্যে অনুষ্ঠিত সকল নির্বাচনের প্রতি সঠিকভাবে নজর রেখে নির্বাচন যাতে সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয় সেটা পরিচালনা করা। বিশেষ করে জাতীয় নির্বাচন একটি দেশের জন্য খুব গুরুত্ব বহন করে। তাই এই নির্বাচনে যাতে কোনোভাবেই কোনো ধরণের অপ্রত্যাশীত কাজ না ঘটে যেই দিকে খুব খেয়াল রাখেন নির্বাচন কমিশনাররা।

About Shafique Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *