Saturday , May 25 2024
Breaking News
Home / International / রানির শেষকৃত্যে বিশ্বের সব দেশ আমন্ত্রণ পেলেও পায়নি তিনটি দেশ, প্রকাশ্যে সেই তিন নাম

রানির শেষকৃত্যে বিশ্বের সব দেশ আমন্ত্রণ পেলেও পায়নি তিনটি দেশ, প্রকাশ্যে সেই তিন নাম

সম্প্রতি প্রয়াণ ঘটেছে বিশ্বের অন্যতম প্রভাবশালী নারী রানি দ্বিতীয় এলিজাবেথ। আর এই কারনে সারা বিশ্ব এখন শোক প্রকাশ করেছে। এ দিকে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে ১৯ সেপ্টেম্বর।

অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছে বিশ্বের প্রায় সবগুলো দেশ। কিন্তু আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেরারুশ এবং মিয়ানমার। মঙ্গলবার হোয়াইটহলের একটি সূত্র জানিয়েছে এ তথ্য।

ব্রিটেন তার পশ্চিমা মিত্রদের সঙ্গে মিলে ইউক্রেনে মস্কোর আক্রমণের প্রতিক্রিয়ায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং অন্যান্য পদক্ষেপের মাধ্যমে রাশিয়া এবং তার মিত্র বেলারুশকে বিশ্ব মঞ্চে বিচ্ছিন্ন করার চেষ্টা করেছে।

অপরদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের সমর্থন বৃদ্ধি পেয়েছে লন্ডনে। তাই মিয়ানমার এবং দেশটির সেনাবাহিনী ব্রিটিশ নিষেধাজ্ঞার বিষয় হয়ে উঠেছে।

লন্ডনে রানির শেষকৃত্যে প্রায় ৫০০ বিদেশী বিশিষ্ট ব্যক্তি যোগ দেবেন বলে ধারনা করা হচ্ছে। ব্রিটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন বেশিরভাগ দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে আমন্ত্রণ পাঠানো হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

এ দিকে রানীর এই শেষকৃত্যে অংশ neyar কথা জানিয়েছেন বিশ্বের সব বড় নেতারাই। আর এই তালিকায় রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নাম। জানা গেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নিবেন এই অনুষ্ঠানে। আর সম্ভবত ব্রিটেন এ এটাই হতে যাচ্ছে সব থেকে বড় কূটনৈতিক সমাবেশ।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *