Tuesday , May 28 2024
Breaking News
Home / Countrywide / এই ব্লাউজবিহীন শাড়ি পরা মেয়েকে স্যালুট জানালেন তসলিমা নাসরীন, জানা গেল কারণ

এই ব্লাউজবিহীন শাড়ি পরা মেয়েকে স্যালুট জানালেন তসলিমা নাসরীন, জানা গেল কারণ

সাম্প্রতিক সময়ে মেয়েদের পোশাক নিয়ে মুখ খুলেছেন ভারতে অবস্থান করা বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিন। তিনি সাম্প্রতিক সময়ে নরসিংদী রেল স্টেশনে পোশাকের কারণে তরুণীকে হেনস্তার ঘটনায় নিয়ে সরব হয়েছেন। নরসিংদী রেলস্টেশনে এক তরুণীকে শ্লী”লতাহানির অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন এক নারী, এরপর ঐ নারীর জামিন শুনানির সময় পোশাক নিয়ে হাইকোর্টের দেওয়া মন্তব্যের পক্ষে-বিপক্ষে মিশ্র মতামত আসছে।

এর পরিপ্রেক্ষিতে গত ১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যের পাদদেশে ‘যেমন খুশি তেমন পর’ নামে একটি অবস্থান কর্মসূচি পালন করে, যেখানে পোশাকের বৈচিত্র্যকে স্বাগত জানানো হয়। ব্লাউজ ছাড়া শাড়ি নিয়ে এই কর্মসূচিতে অংশ নেওয়া এক তরুণীর একটি বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। কেউ কেউ তার পক্ষে থাকলেও বেশ কয়েকটি পোস্ট তার বিরোধিতা করেছে। তাকে নিয়ে অনেক ভিডিও তৈরি হয়েছে।

এবার সেই তরুণীর পক্ষ নিলেন ভারতে বসবাসরত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। ফে”সবুকে তসলিমা লিখেছেন- ব্লাউজবিহীন শাড়ি পরা এই সাহসী মেয়েটিকে আমি স্যালুট জানাই।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে তার এই স্ট্যাটাস-
কিছু অশিক্ষিত বর্বর অশ্লী”ল ব্যানার নিয়ে ঢাকার রাজপথে নেমেছে মেয়েদেরকে ছোট পোশাক না পরার পরামর্শ দিতে। প্রতিবাদে, একটি মেয়ে ব্লাউজ ছাড়া শাড়ি পরে তার প্রতিবাদ করেছিল, বলেছিল বলেছে তার নানি দাদিকে সে ব্লাউজ ছাড়াই শাড়ি পরতে দেখেছে, কেউ কেউ মেয়েটির পক্ষ নিয়ে বাংলাদেশের এক টাকার নোট দেখিয়েছে, যে নোটে ব্লাউজবিহীন একটি গ্রামের মেয়ের ছবি ছাপানো। চালু কর. কিন্তু শহরের একটি মেয়েকে ব্লাউজ ছাড়া হাঁটতে দেখে ক্ষুধার্ত পুরুষদের চোখ দিয়ে লালা ঝরেছে, অভুক্ত মেয়েদের চোখ দিয়ে হিংসে ঝরেছে।

ব্লাউজলেস শাড়ি পরা এই সাহসী মেয়েটিকে আমি স্যালুট জানাই। ভাঙ্গা সমাজ পরিবর্তন করতে সাহসী মানুষ লাগে। অশিক্ষিত অসভ্যদের চোখ জ্বালা করার জন্য, কান বন্ধ করার জন্য, নাকে তীব্র গন্ধ দেওয়ার জন্য, মুখ বন্ধ করার জন্য, জাগানোর জন্য কিছু না কিছু করতে হবে। অন্যথায়, তাদের শ্বাস বায়ু দূষিত করবে। সমাজ পচে যাবে, মানুষ মরবে।

আদিকাল থেকেই বাঙালি পোশাক ছোট। ব্লাউজ জিনিসটা একদম নতুন, ব্রিটিশদের আনা। নারী-পুরুষ যত কম পোশাক পরবে, বাঙালিত্ব তত টিকে থাকবে। যখন নোংরা ধ”র্মযু’/দ্ধ চলছে, ধনীরা গরিবদের ঠকাচ্ছে, যখন পৃথিবী লোভ-হানাহানি, অন্যায়-অবিচারে দুর্গন্ধে ছেয়ে যাচ্ছে, তখন কিছু অশিক্ষিত লোক মেয়েদের পোশাক তখন কিছু অশিক্ষিত লোক মেতে আছে মেয়েদের কাপড় চোপড় নিয়ে, তাদের বিষাক্ত নিঃশ্বাস আজ চারিদিকে ছড়িয়ে পড়ছে। এই বর্বরদের নিশ্চিহ্ন করতে সেই মেয়ের মতো লাখ লাখ সাহসী মেয়ে দরকার, লাখ লাখ শিক্ষিত সভ্য ছেলে দরকার।

তসলিমা নাসরিন বিভিন্ন সময়ে নারীদের পক্ষ নিয়ে সরব হয়ে থাকেন। নরসিংদী রেল স্টেশনের ঘটনায় ব্লাউজ ছাড়া কাপড় পড়ে প্রতিবাদ করা নারীকে প্রশংসায় ভাসালেন তসলিমা নাসরিন। মাঝে মাঝে সমাজে নারীদের ঊর্ধ্বে তুলে সরব হয়ে থাকেন এই লেখিকা।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *