Thursday , May 30 2024
Breaking News
Home / Countrywide / ৭২ ঘণ্টার মধ্যে সকল প্ল্যাটফর্ম থেকে লাইফবয় সাবানের বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার নির্দেশ, জানা গেল কারণ 

৭২ ঘণ্টার মধ্যে সকল প্ল্যাটফর্ম থেকে লাইফবয় সাবানের বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার নির্দেশ, জানা গেল কারণ 

বহু বছর ধরে দেশ-বিদেশে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছিল লাইফবয়।  তবে সম্প্রতি একটি বিজ্ঞাপন কে ঘিরে  ডাক্তারের মধ্যে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।  অনেকেই সোশ্যাল মিডিয়া ও গণমাধ্যমে সমালোচনার ঝড় তুলেছে।  অবশেষে আইনি নোটিশ পেলো লাইফবয় সাবান কোম্পানিটি।  এ ঘটনা সম্পর্কে বিভিন্ন সংবাদ মাধ্যম  সূত্রে জানা যায়,  ডাক্তারা মানহানির অভিযোগ এনে বলেন, লাইফবয় সাবান ব্যবহার করলে তারা ৩০০ টাকার ডাক্তারের ফি ফ্রি দিবে।

 

যার জন্য বিজ্ঞাপনটি বন্ধ ও প্রত্যাহার করার জন্য একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে।

 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) শারমিন পূরবীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এস কে ইউসুফ রহমানকে আইনি নোটিশ পাঠান প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নওশীন।

 

বুধবার (১৪ সেপ্টেম্বর) জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী নিজেই।

 

আইনজীবী বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে সব টিভি ও সোশ্যাল মিডিয়া থেকে এই বিজ্ঞাপন প্রত্যাহার করতে বলা হয়েছে। অন্যথায় ইউনিলিভারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের পণ্য লাইফবয় সাবানের একটি বিজ্ঞাপন বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেলে প্রচারিত হচ্ছে। সেখানে বলা হয়, লাইফবয় সাবান ব্যবহার করলে তারা বিনামূল্যে ৩০০ টাকা মূল্যের চিকিৎসকের পরামর্শ দেবে। যা চিকিৎসা সম্প্রদায়ের জন্য মানহানিকর।

 

এই বিজ্ঞাপনের মাধ্যমে চিকিৎসকদের মানহানি ও বদনাম করা হয়েছে। কারণ ডাক্তাররা এমন কোনো পণ্য নয় যেটার দাম আপনি নির্ধারণ করতে পারেন। যেখানে চিকিৎসকদের সেবাকে মহৎ মনে করা হয় এবং দেশের মানুষের স্বাস্থ্যের উন্নতিতে তারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে ‘আপত্তিকর’ বিজ্ঞাপনটি ইলেকট্রনিক, প্রিন্ট, সোশ্যাল মিডিয়া থেকে প্রত্যাহার করতে হবে এবং বাংলাদেশের চিকিত্সক সম্প্রদায়ের কাছে ক্ষমা চাইতে হবে।

 

আবার কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে এ ধরনের অবমাননাকর বিজ্ঞাপন তৈরি ও প্রচার করা থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হচ্ছে। অন্যথায় শিগগিরই আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

 

এ বিষয়ে ড. নওশীন শারমিন পুরভী বলেন, আমার মনে হয় এই বিজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা সমাজকে হেয় করা হয়েছে। একজন ডাক্তার এবং একজন সচেতন নাগরিক হিসাবে, আমি আশা করি এবং দাবি করি যে ইউনিলিভার এই বিজ্ঞাপনটি প্রত্যাহার করে এবং চিকিত্সক সম্প্রদায়ের কাছে ক্ষমা চায়।

 

তিনি আরো বলেন, এ ধরনের বিজ্ঞাপনের মাধ্যমে চিকিৎসক সমাজকে হেয় প্রতিপন্ন করে তাদের যোগ্যতাকে অবমূল্যায়ন করে মেডিকেল ট্যুরিজমের মাধ্যমে অন্য দেশকে লাভবান করার ষড়যন্ত্র করা হচ্ছে।

 

অন্যান্য দেশে, লাইফবুয়ের বিজ্ঞাপনে ৩০০ টাকা মূল্যের ডাক্তারের পরামর্শ উল্লেখ করে কোনো বার্তা নেই।

 

আইনি নোটিশ পাওয়ার প্রায় 6 ঘণ্টা পার হয়ে যাওয়ার পরেও এখনো পর্যন্ত বিজ্ঞাপনটি বন্ধ করা হয়নি।  বিভিন্ন প্লাটফর্মে বিজ্ঞাপনটি আগের মতোই চলমান অবস্থায় রয়েছে।  এ বিষয় নিয়ে লাইফবয় এখনো কোনো তথ্য প্রকাশ করেনি।  আসলে তারা বিজ্ঞাপনটি বন্ধ করতে যাচ্ছে কিনা সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *