Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বিষয়ে কঠোর বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বিষয়ে কঠোর বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

একটি দেশকে এগিয়ে নেওয়ার অগ্রনী ভূমিকা রাখে দেশের যোগ্য নেতৃত্ব। সেই নেতৃত্বগুলো তৈরী হয় মূলত শিক্ষার্থীদের মধ্যে থেকে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ করা হলে যোগ্য নেতৃত্ব কিভাবে তৈরী হবে। রাজনীতি করা প্রতিটি মানুষের নাগরিক অধিকার। এটা থেকে বঞ্চিত করার অধিকার কারর নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ হতে পারে না মন্তব্য করে যা বললেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, রাজনীতি করার অধিকার সবার আছে। তবে কে কোন দল করবেন কী করবেন না তা তার নিজস্ব ব্যাপার। সুতরাং শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ হতে পারে না।

তিনি বলেন, রাজনীতি সবসময় ইতিবাচক। এমন একটি অধিকার যা নিষিদ্ধ করা যায় না। কিন্তু দলীয় রাজনীতি কেমন হবে- সেখানে শিক্ষার্থীদের মধ্যে সমঝোতা ও সৌহার্দ্য থাকা দরকার। পারস্পরিক বোঝাপড়া থাকতে হবে। দলীয় রাজনীতির নামে যাতে কোনো বিশৃঙ্খলা না হয়, তা শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে।

বুধবার বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) ইউনেস্কোর অংশগ্রহণ কর্মসূচির চেক বিতরণ শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, রাজনীতি সম্পর্কে প্রতিটি মানুষের সচেতন হওয়া জরুরি। বিশেষ করে শিক্ষার্থীরা, তারাই আমাদের ভবিষৎ; যে ভবিষৎ নেতৃত্ব গড়ে উঠবে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, রাজনীতি মানুষের অধিকার। বাংলাদেশের রাজনীতির অর্জন; ছাত্র রাজনীতিতে বিশেষ অবদান রেখেছেন। আবার দেখা গেছে যখন সামরিক স্বৈরাচারিরা ক্ষমতা দখল করেছে ; অবৈধভাবে তারা আবার ছাত্র রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করেছে, শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করেছে, অ/স্ত্রের ঝনঝনানি দিয়ে রক্ত ঝরিয়েছে। তারা রাজনীতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে দেশকে অস্থিতিশীল করে নিজেদের ইচ্ছা পূরণে।

তিনি বলেন, গণতান্ত্রিক চর্চার বোধগুলো থেকেই দেশ গণতান্ত্রিক হয়ে উঠতে পারে। রাজনীতি মানুষকে তার কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে সচেতন করে। রাজনীতির সেই দিকগুলো আমাদের শিক্ষার্থীদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ। রাজনীতির চর্চা করতে হবে। রাজনীতি নিয়ে আমরা চর্চা করবো না, একদিন হঠাৎ করে দেশ গণতান্ত্রিক হয়ে যাবে তাও সঠিক নয়।

উল্লেখ্য, সম্প্রতি কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিয়ে কমিটি গঠন করা বিষয় উত্থাপিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি বিষয়ে নানা আলোচনা শুরু হয়।

প্রসঙ্গত, দেশের গড়ায় বিশাল অবদান রয়েছে ছাত্র রাজনীতির মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ করা গ্রহনযোগ্য নয়।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *