Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / বিএনপি দিনের বেলায় নয়াপল্টনে অফিস করে, রাতের বেলায় দূতাবাসে দূতাবাসে ঘুরে বেড়ায় : তথ্যমন্ত্রী

বিএনপি দিনের বেলায় নয়াপল্টনে অফিস করে, রাতের বেলায় দূতাবাসে দূতাবাসে ঘুরে বেড়ায় : তথ্যমন্ত্রী

বাংলাদেশের রাজনীতিতে বড় দুটি দল বিএনপি ও আওয়ামীলী দীর্ঘ দিন ক্ষমতায় থেকেছেন। কিন্তু দীর্ঘ ক্ষমতার বাহিরে রয়েছেন বিরোধী দল বিএনপি যার কারনে সাংগঠনিক ভাবে তারা দুর্বল হয়ে পড়েছে আর সে সুযোগটা কাজে লাগিয়েছে ক্ষমতাসীন আওয়ামীলীগ। তবে সাম্প্রতিক সময়ে তাদের আন্দোলনে জন সম্পক্ততায় রাজনীতি ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। যার কারনে ভিন্ন কৌশল অবলম্বন করতে চাচ্ছে ক্ষমতাসীনরা। বিএনপির নির্ভরতা ব/ন্দুক ও বিদেশিদের ওপর মন্তব্য করে ভিন্ন যুক্তি উপস্থাপন করলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আওয়ামী লীগ জনগণের শক্তিতেই বলীয়ান উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি বিশ্বাস করে বন্দুকের নলের শক্তি, ষড়যন্ত্র আর বিদেশিদের ওপর ভর করে ক্ষমতায় যাওয়া যায়। বাংলাদেশ আওয়ামী লীগ সেটি বিশ্বাস করে না।

বুধবার (০৭ সেপ্টেম্বর) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

‘আওয়ামী লীগ জনসমর্থনহীন’’- বিএনপির মহাসচিবের এমন মন্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের শক্তিতেই বলীয়ান। আমরা জনগণের শক্তিতে বিশ্বাস করি, অন্য কোনো শক্তিতে বিশ্বাস করি না। বাংলাদেশ আওয়ামী লীগ কখনো অন্য কোনো শক্তির সমর্থনে ক্ষমতায় আসেনি এবং আমরা কোনো বিদেশি শক্তির ওপর নির্ভরশীল নই। আমরা জনশক্তির ওপর নির্ভরশীল।

বিএনপি’র জনগণের সমর্থন নেই উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি দিনের বেলায় নয়াপল্টনে অফিস করে, রাতের বেলায় দূতাবাসে দূতাবাসে ঘুরে বেড়ায়। কারণ তারা জনশক্তিতে বিশ্বাস করে না। তারা মনে করেন, দূতাবাসে দূতাবাসে ঘরে বেড়ালে বিদেশিরা তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। কিন্তু এদেশের ক্ষমতার মালিক জনগণ। বিএনপি বিশ্বাস করে ব/ন্দুকের শক্তিতে, যেভাবে জিয়াউর রহমান ক্ষমতা দখল করেছিল। বন্দুকের নলের ওপর ভর করে ক্ষমতা দখল করে ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে ক্ষমতা দখল করেছিল। আজকে যারা বড় বড় কথা বলছেন, তাদের প্রতি যথাযথ সম্মান রেখেই বলতে চাই, সবাই অন্য দল করতো, ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণ করার জন্যই বিএনপিতে গিয়েছিল।

চট্টগ্রামের রামু অঞ্চলের সংরক্ষিত বনাঞ্চল দিয়ে প্রস্তাবিত সড়ক নির্মাণের বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, এটা সমীচীন নয়। আমি ব্যক্তিগতভাবে কখনোই এর পক্ষে নই, সমর্থনও করতে পারি না। যেহেতু আমি পরিবেশ বিজ্ঞানের ছাত্র, আমি একজন পরিবেশ কর্মী ছিলাম, ১০ বছর দলের বন ও পরিবেশ সম্পাদক ছিলাম, পরে পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছি। সংরক্ষিত বনাঞ্চলের মধ্য দিয়ে রাস্তা নির্মাণের ফলে ব্যাপকভাবে বন ধ্বং/স ও দূষণ হবে। পত্রিকায়ও দেখলাম মন্ত্রণালয়ের কোনো অনুমোদন নেই। যারা এই পত্রিকায় নিয়ে এসেছেন তাদের ধন্যবাদ। সংশ্লিষ্ট সকলের কাছে আমার বিনীত নিবেদন যে বনের মধ্য দিয়ে রাস্তা কাম্য নয়।

এর আগে তথ্যমন্ত্রী ৫০ বছর পূর্তি উপলক্ষে ১৯৭৩ সালে প্রকাশিত বঙ্গবন্ধুর ভাষণ সংকলন ‘বজ্রকণ্ঠ’-এর পুনর্মুদ্রণের মোড়ক উন্মোচন করেন। এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের কালজয়ী ভাষণের মাধ্যমে একটি নি/রস্ত্র জাতিকে স/শস্ত্র জাতিতে রূপান্তরিত করেছিলেন। ওই ভাষণটি কার্যত স্বাধীনতার ঘোষণা ছিল। এমন কথা বললেও তিনি তাকে বিচ্ছিন্নতাবাদী বলার কোনো সুযোগ দেননি।

পৃথিবীর সেরা ভাষণগুলোর অন্যতম এই ভাষণকে বিশ্ব ঐতিহ্যের অন্যতম দলিল হিসেবে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে, সংরক্ষণ করছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এই গ্রন্থটিতে বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ থেকে শুরু করে ১৯৭২ সালের ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত যে সমস্ত বক্তৃতা করেছেন সবগুলোই গ্রন্থিত আছে, যা বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী থাকাকালে ১৯৭৩ সালে প্রথম তৎকালীন প্রকাশনা দপ্তর থেকে প্রকাশিত হয়।

বইটি প্রকাশ করেছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন এম গোলাম কিবরিয়া। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক কাঞ্চন কুমার দে, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ।

প্রসঙ্গত, বিএনপি নির্বাচনে বিশ্বাসী নয় বলে জনগনের কাছে না যেয়ে বিদেশী প্রভুদের কাছে ধরনা দিচ্ছে বলে মন্তব্য করেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, জনগন যদি তাদের ক্ষমতায় না নিয়ে আসে তাহলে কেউ ক্ষমতায় আনতে পারবে না।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *