Tuesday , May 28 2024
Breaking News
Home / International / ফের মিয়ানমারে বাংলাদেশ সীমান্ত এলাকায় ব্যাপক সংঘাত, প্রয়াত ১৯ পুলিশ

ফের মিয়ানমারে বাংলাদেশ সীমান্ত এলাকায় ব্যাপক সংঘাত, প্রয়াত ১৯ পুলিশ

বাংলাদেশের সীমান্ত এলাকায় গত ১ সেপ্টেম্বর দুটি মর্টার শেল এসে পড়ার পর ঘুমধুম সীমান্ত বাংলাদেশের বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। এদিকে এই ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়েছে। এরপর ফের আজ অর্থাৎ ৩ সেপ্টেম্বর বাংলাদেশের সীমান্ত এলাকায় গোলাবর্ষণের ঘটনা ঘটে। যার ফলে বাংলাদেশের সীমান্তবর্তী বাসিন্দারা বেশ ভীত হয়ে পড়েছে।

বাংলাদেশের সীমান্তবর্তী মায়ানমারের রাখাইন প্রদেশের মংডু শহরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আরাকান আর্মি (AA) এর হামলায় দেশটির সীমান্ত পুলিশের অন্তত ১৯ জন সদস্য নিহ”ত হয়েছেন। আরাকান আর্মি মংডু পুলিশ চেকপয়েন্ট দখল করে এক পুলিশ সদস্যকে হ’/’ত্যা করার পর মিয়ানমারের সে’নাবাহিনী রাখাইনে পুনরায় বিমান হাম”লা শুরু করেছে।

থাইল্যান্ড ভিত্তিক মায়ানমারের দৈনিক দ্য ইরাওয়াদি বলেছে যে বুধবার বাংলাদেশ সীমান্তের কাছে মংডু শহরে একটি চেকপয়েন্ট দখল করার পর আরাকান আর্মি ১৯ মায়ানমার পুলিশকে হ”/ত্যা করেছে। এ সময় আরাকান আর্মির সদস্যরা ওই চেকপোস্ট থেকে আগ্নে’য়া’/স্ত্র, গো”লাবা’/রুদ ও অন্যান্য অ”স্ত্র লুট করে।

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে ইরাওয়াদ্দি বলেছেন, বৃহস্পতিবার মিয়ানমারের জান্তা বাহি”নী যু’/দ্ধবিমান ও হেলিকপ্টার ব্যবহার করে অন্তত তিনটি হাম”’লা চালিয়েছে। মংডুর এক বাসিন্দা ইরাবদিকে বলেন, মায়ানমারের সাম”রিক বাহিনী ভোরে দুটি বিমান ও একটি হেলিকপ্টার থেকে আক্র’মণ শুরু করে। বিকেলে আবারও হা”মলা চালায় আরও দুটি যু”দ্ধবিমান ও দুটি হেলিকপ্টার।

মিয়ানমারের জান্তা বলছে, সেনারা মংডু এলাকার দিকে অগ্রসর হচ্ছে একটি সীমান্ত রক্ষী চেকপয়েন্ট পুনরুদ্ধার করতে। এই অভিযানের ফলে সৈন্য সংখ্যা এবং গো”লাবা/’রুদের পরিমাণ বেড়েছে।

স্থানীয় গ্রামবাসীরা জানিয়েছেন, বিমান ও হেলিকপ্টারের বো’/মাব”র্ষণের ফলে মাটি কেঁপে ওঠে। বো”মার শব্দ এতটাই প্রচণ্ড ছিল যে কিছুক্ষণের জন্য অনেকেই বধির হয়ে যায়।

আরাকান সে”নাবাহি/নীর সদস্যরা সীমান্ত এলাকায় আক্রমণ শুরু করার সাথে সাথে জান্তা বাহিনীর সাথে নতুন সংঘা”ত ২ আগস্ট থেকে রাখাইনের উত্তরাঞ্চলের পালেতোয়া, চিন রাজ্য, মায়ানমার, মংডুতে এবং এর আশেপাশে ছড়িয়ে পড়েছে।

আরাকান আ”র্মির হামলার পর থেকে মিয়ানমারের সে”/নারা যুদ্ধবিমান ও হেলিকপ্টারসহ ছয়টি স্থল ঘাঁটি থেকে দিনে ৩০০ থেকে ৪০০ রাউ”ন্ড গু’/লি চালাচ্ছে। মায়ানমারের সাম”রিক বাহিনীর আ’ক্রম/ণ তীব্র হওয়ায় মংডু এবং প্রতিবেশী বুথিডংয়ের বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

এর আগে, আরাকান আর্মি দাবি করেছিল যে বুধবার পালেতওয়ারের মায়েক ওয়া গ্রামের কাছে গো’লাগু/’লিতে মায়ানমার জান্তার অন্তত ১০ সৈন্য নিহ”ত হয়েছে। দেশটির বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বৃহস্পতিবার বিকেলে রাখাইন রাজ্যের একটি শহরে আরও বেশ কয়েকজন সে’নাকে হ’/’ত্যার দাবি করেছে।

দেশটির রাখাইনের বেশ কয়েকটি গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জানা যায়, মায়ানমার এর সা”মরিক যানবাহনের একটি সাজোয়া কনভয় আন শহরের সড়ক দিয়ে যাবার সময় হঠাৎ করে আরাকানের একদল সে”না সদস্যরা হঠাৎ করে আক্রমণ শুরু করে। এই ঘটনার একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেটাতে দেখা যাচ্ছে, মিয়ানমারের একটি সামরিক গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে।

About bisso Jit

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *