Tuesday , May 21 2024
Breaking News
Home / opinion / হারার পেছনে একটা বড় কারণ ছিল বোকার মতো প্রথমে ব্যাট করা, এই সিদ্ধান্ত নেয়ার পেছনে কাদের ভূমিকা : আসিফ নজরুল

হারার পেছনে একটা বড় কারণ ছিল বোকার মতো প্রথমে ব্যাট করা, এই সিদ্ধান্ত নেয়ার পেছনে কাদের ভূমিকা : আসিফ নজরুল

সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট দলের হারার পিছনে কারনগুলো নিয়ে বিভিন্ন মহল হতে প্রশ্ন উঠে। কিন্তু এর দায় একে অপরের দিকে চাপানোর চেষ্টা করা হয়। হারার প্রকৃত কারনগুলো বিচার বিশ্লেষন না করে বাকযুদ্ধে নামে দলের খেলয়ারসহ ক্রিকেট বোর্ডের সদস্যরা। কিন্তু তাদের যে উচিত সেটা তারা কখনো করে না। এ বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ড. আসিফ নজরুল পাঠকদের জন্য সেটি নিচে তুলে ধরা হল।

গতকাল আফগানিস্থানের কাছে হারার পেছনে একটা বড় কারণ ছিল বোকার মতো প্রথমে ব্যাট করা। এই সিদ্ধান্ত নেয়ার পেছনে কাদের ভূমিকা ছিল- প্রথম আলোর আজকের প্রতিবেদনের নীচের দুটো অনুচ্ছেদ পড়ে বোঝার চেষ্টা করেন।
——————————————————-
ম্যাচের আগের দিন সন্ধ্যায় উইকেট বুঝতে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ও টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম শারজায় এসেছিলেন। উইকেট বুঝতে যেন ভুল না হয়, সে জন্যই এ বাড়তি সতর্কতা। কাল বাংলাদেশ ভাগ্যক্রমে টসও জিতেছে। অধিনায়ক সাকিব আল হাসান শারজার উইকেটকে টসের সময় ভালোই বলেছিলেন। সে জন্যই টসে জিতে তাঁর ব্যাটিংয়ের সিদ্ধান্ত। একাদশটাও গড়া হয় ভালো উইকেটের ভাবনা থেকেই।

কিন্তু ম্যাচ শুরুর পর দেখা গেল উইকেটের চরিত্র ভিন্ন। বল নিচু হচ্ছে। থেমেও আসছে, আর মুজিব-নবীর ঘূর্ণিতে খাবি খাচ্ছে বাংলাদেশ। উইকেটের চরিত্র আসলে আফগানদের ভালো জানা ছিল। জয়ের পর আফগান অধিনায়ক নবী বললেন, ‘এই উইকেটের মাটি নতুন। আর এই পিচে কেউ খেলেনি। তাই আগে বোলিং করে ভালো হয়েছে। পিচ সম্পর্কে জানার সুযোগ পেয়েছি। বুঝতে পেরেছি পিচ কেমন আচরণ করছে। সেটা কাজে লাগিয়েই আমরা দ্রুত উইকেট নিতে পেরেছি আর প্রতিপক্ষ দলকে চাপে রাখতে পেরেছি।

প্রসঙ্গত, যারা ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে তাদের কি আসলেই পিচ সম্পর্কে ধারনা আছে কিনা প্রশ্ন ড. আসিফ নজরুল। অপর পক্ষ ঠিক বুঝতে পেরেছে কিন্তু আমাদের বুঝাতে কেন এমন হলো দুর্ভাগ্য আমাদের এতো বছর ক্রিকেট খেলেও আমরা এখনো কত পিছনে আছি।

About Babu

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *