Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে জামায়াতের বিষয়ে বিএনপির মনোভাব এলো প্রকাশ্যে

অবশেষে জামায়াতের বিষয়ে বিএনপির মনোভাব এলো প্রকাশ্যে

সাম্প্রতিক সময়ে জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমান ঘোষনা দিয়েছেন যে, তাদের দল আর ২০ দলীয় জোটে থাকবে না। তবে বিএনপির পক্ষ থেকে এই বিষয়ে তেমন কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। আমিরের হঠাৎ করা এই ঘোষনায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কার্যকারিতা নিয়ে দলটির শীর্ষ নেতারা নাখোশ নয়, বরং খুশি। দলটির নীতিনির্ধারকরা মনে করছেন, এর মাধ্যমে জামায়াত নিয়ে বিএনপির অবস্থান সবাই জানতে পারবে।

কমিটির একাধিক সদস্য জানান, রোববার স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি আলোচনায় আসে। বৈঠকে কমিটির নেতাদের বক্তব্য ছিল প্রায় অভিন্ন।

নেতৃবৃন্দ বলেন, জামায়াতের পক্ষ থেকে এ বক্তব্য এসেছে এটাই ভালো। দেশি-বিদেশি সবাই জামায়াতের ব্যাপারে বিএনপির অবস্থান সম্পর্কে স্পষ্ট বার্তা পেয়েছে। তার এই বক্তব্যে অনেকটা এটা প্রতীয়মান হয় যে, জামায়াতে ইসলামী দলটিকে পরিষ্কারভাবে বা প্রত্যক্ষভাবে এমন কথা বলতে পারছিল না। বৈঠকে স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, জোটের প্রধান দল হিসেবে বিএনপির পক্ষে বিষয়টি জানানো কঠিন। কারণ জোট কার্যকর না হলেও জোট আছে।

আরেক সদস্য বলেন, বৃহৎ ঐক্যের দলগুলো এক প্লাটফর্মে এসে একযোগে আন্দোলন শুরু করলে ২০ দলীয় জোট বিলুপ্ত হয়ে যাবে।

সোমবার নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, “এখন বলা বৃথা। আমি উত্তর দেব না। এক পর্যায়ে এক সাংবাদিক বলেন, “আমার গণতান্ত্রিক অধিকার হরণ করা হচ্ছে।’

জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমি আপনাদের গণতান্ত্রিক অধিকারকে সম্মান জানিয়ে বলছি, আমারও গণতান্ত্রিক অধিকার আছে এর উত্তর না দেওয়ার। এরপর সবাইকে ধন্যবাদ জানিয়ে সংবাদ সম্মেলন ত্যাগ করেন তিনি।

স্থায়ী কমিটিতে বিএনপি নেতাদের আলোচনার বিষয়ে জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় প্রচার বিভাগের মহাসচিব মতিউর রহমান আকন্দ দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমকে বলেন, বিএনপির মধ্যে কী আলোচনা হয়েছে তা আমরা জানি না। বিএনপির পক্ষ থেকে আমাদের কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেওয়া হয়নি।

তবে হঠাৎ করে জামায়াতের এই ধরনের ঘোষনায় কিছুটা হলেও প্রশ্নের সম্মুখীন হয়েছে জোটটি, বিশেষ করে বিএনপি। তবে বর্তমান রাজনৈতিক পরিবেশে বিএনপির ওপর কোনো প্রভাব পড়বে বলে মনে করছে না রাজনৈতিক বিশ্লেষকেরা। কারন ইতিমধ্যে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হওয়ার কারণে দলটি জোট ছাড়লেও সেটা নিয়ে তেমন মাথা ঘামাচ্ছে না দলটি।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *