Tuesday , May 21 2024
Breaking News
Home / Countrywide / এবার ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হলেন শামসুল হক টুকু, শপথ নিবেন সন্ধ্যায়

এবার ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হলেন শামসুল হক টুকু, শপথ নিবেন সন্ধ্যায়

সম্প্রতি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া মা/রা যাওয়া পদটি শূন্য হয়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া দীর্ঘ দিন আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ফজলে রাব্বী মিয়া মা/রা যাওয়ার পর এই পদ নিয়ে অনেকেই আলোচনা আসেন। অবশেষে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী শামসুল হক টুকু ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। সন্ধ্যা ৭টায় নবনির্বাচিত ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করানো হবে।

রোববার (২৮ আগস্ট) জাতীয় সংসদ সচিবালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সংসদ ভবনে রাষ্ট্রপতির কক্ষে বঙ্গভবন থেকে এ তথ্য জানা গেছে। আবদুল হামিদ নবনির্বাচিত ডেপুটি স্পিকারকে শপথ বাক্য পাঠ করাবেন।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুর পর অনেকের নাম আলোচনায় থাকলেও দৌড়ে এগিয়ে ছিলেন শামসুল হক টুকু। শেষ পর্যন্ত তিনিই বসতে যাচ্ছেন ডেপুটি স্পিকারের আসনে।

শামসুল হক টুকু পাবনা-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য। তিনি ২০০৯, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯-২০১৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

২০১৯ সালের ৩০ জানুয়ারি, ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হন। দীর্ঘদিন চিকিৎসাধীন অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মা/রা যান। তার মৃ/ত্যুতে ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব তুলবেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, অনেককে পিছনে ফেলে নতুন ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। আজ জাতীয় সংসদে তার শপথ নেওয়ার কথা রয়েছে।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *