Saturday , May 25 2024
Breaking News
Home / opinion / মাহবুব তালুকদার কি আওয়ামী রেজিমের বাইরের কেউ, না সে একজন অতি ভক্ত আওয়ামী লীগার : পিকানী

মাহবুব তালুকদার কি আওয়ামী রেজিমের বাইরের কেউ, না সে একজন অতি ভক্ত আওয়ামী লীগার : পিকানী

সম্প্রতি সাবেক ইসি কমিশনার মাহবুব তালুকদার মারা গেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে শোক বার্তা দিয়া হয়েছে। তার মৃত্যু নিয়ে অনেকে আবেগ হারিয়ে অনেক কথা বলেছেন। প্রকৃত অর্থে তিনি বর্তমান সরকারের অধীনস্থ হিসেবে কাজ করেছেন কিন্তু তার রোল ছিল ভিন্ন বলে মন্তব্য করেন পিনাকী ভট্টাচার্য। এ বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য পাঠকদের জন্য সেটি নিচে দেওয়া হল।

মাহবুব তালুকদার কি আওয়ামী রেজিমের বাইরের কেউ? না। সে একজন অতি ভক্ত আওয়ামী লীগার। সে ছাত্রলীগের নেতা ছিলো। শেখ মুজিবের স্পিচ রাইটার ছিলো। এইজন্যই তারে হাসিনা নিয়োগ দিছিলো।

তাহলে সে মাঝে মাঝে ভালো কথা বলতো কেন? কারণ আপনি মনে করতেন যে যাক আওয়ামী লীগ অন্তত একজন ভালো নির্বাচন কমিশনার নিয়োগ দিছে। তাহলে মাহবুব তালুকদারের রোল কী? তার রোল হইতেছে “গুড কপের”।

“গুড কপ” ফেনোমেননটা আসলে কী? এইটা একটা পুলিশের ইন্টারোগেশনের পদ্ধতি। একজন আপনারে পিটাবে সে হইতেছে “ব্যাড কপ” আরেকজন আপনার ঘায়ে মলম লাগায়ে দিবে, আর বলবে আহারে আহারে কেমন করে মার্ছে দেখছো? এই দ্বিতীয় জন হইতেছে “গুড কপ”। আপনার মনে হবে ও তাহলে পুলিশেও ভালো মানুষ আছে। তারপরে আপনি আপনার দুঃখের ঝাপি খুলে বসবেন গুড কপের কাছে, তারে আপনার অনেক আপন বলে মনে হবে। কিন্তু সেও ওই একই পুলিশ নামের ইন্সটিটিউটের অংশ। সে আপনার ইন্টারোগেশন প্রসেসের একটা পার্ট। তারাই ঠিক করে নিছে কে কোন রোলটা প্লে করবে। “আমি খাড়ায়ে যাবো আপনি বসায়ে দেবেন” এর মতো।
মাহবুব তালুকদারও নির্বাচন কমিশন নামের এই মরালি করাপ্ট ইন্সটিটিউটের অংশ ছিলো। এর বেশী কিছু না। বরং তিনি ভালো মানুষের অভিনয় করে আমাদের বিরাট অংশকে বিভ্রান্ত করে রাখছেন এইটাই বেশী সমস্যার। তার চাইতে বেহুদা কম বিপদজনক। কারণ তারে সহজে শত্রু বলে চেনা যায়। ২০১৮ র নৈশ ভোটের দায় মাহবুব তালুকদারেরও। যদি সে দায় নিতে না চাইতো তাইলে পদত্যাগ করতো। সে সেটা করে নাই। মাহবুব তালুকদারের নাকি কান্নায় যারা ভুলছেন তাদের মনে করায়ে দিলাম আরকি।
ফ্যাসিবাদের কৌশলের কাছে আমরা নিতান্ত শিশু।

প্রসঙ্গত, মাহবুব তালুকদারও নির্বাচন ব্যবস্থা নিয়ে বিভিন্ন সময়ে অনেক গুরুপূর্ন কথা বলতেন কমিশনের বিরুদ্ধে যে অনেকের কাছে ভালো লাগত কারন সরকারের বিরুদ্ধে বলতেন বলে মন্তব্য পিনাকী ভট্টাচার্য। কিন্তু আসলে সে আওয়ামীলীগের হয়েই কাজ করেছেন তবে বিষয়টি উপস্থাপন করতেন ভিন্ন কৌশলে।

About Babu

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *