Thursday , May 30 2024
Breaking News
Home / Countrywide / শেষ পর্যন্ত ভিসা পেলেন আইজিপি,২ শর্তে পেয়েছেন যুক্তরাষ্ট্রে যাবার অনুমতি,খরচ বহন করবে মন্ত্রণালয়

শেষ পর্যন্ত ভিসা পেলেন আইজিপি,২ শর্তে পেয়েছেন যুক্তরাষ্ট্রে যাবার অনুমতি,খরচ বহন করবে মন্ত্রণালয়

সম্প্রতি বাংলাদেশের পুলিশের প্রধান বেনজির আহমেদকে নিয়ে উঠেছিল নানা ধরনের আলোচনা আর সমালোচনা। মার্কিন যুক্তরাষ্ট্রে তিনি ছিলেন নিষিদ্ধ আর এই কারনে জাতিসংঘের অনুষ্ঠানে যোগদান হয়ে গেছিল এক প্রকার অসাধ্য।

তবে এবার সুখবর পেলেন তিনি। জাতিসংঘের পুলিশ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) পুলিশ সদর দফতর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র নিশ্চিত করেছে যে তিনি ভিসা পেয়েছেন।

তবে ভিসার ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। আইজিপি জাতিসংঘের নির্ধারিত কর্মসূচি ছাড়া অন্য কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না— এই শর্ত উল্লেখ করা হয়েছে ভিসা দেওয়ার ক্ষেত্রে। আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী জাতিসংঘের পুলিশ সামিটে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

আইজিপির ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দুই দিনব্যাপী জাতিসংঘ পুলিশ সামিটে যোগ দেওয়ার কথা রয়েছে।

এদিকে গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘ সদর দফতরে পুলিশ প্রধানদের নিয়ে তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন আইজিপি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মুহাম্মদ আসাদুজ্জামান, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ এবং সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

তারা ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। আদেশে আরও জানানো হয়েছে যে তিনি ৩ সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন।

পরিদর্শন এবং ট্রানজিটের সময়, তারা কর্মরত হিসাবে বিবেচিত হবে, আদেশে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই সফরের পুরো অর্থ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ বা পুলিশের বাজেট থেকে ব্যয় করা হবে। আইজিপি বেনজীর আহমেদকে স্বরাষ্ট্রমন্ত্রী, মন্ত্রণালয়ের কর্মকর্তা হিসেবে সরকার মনোনীত করেছে।

গত বছরের ৯ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ (রাজস্ব বিভাগ)।

নিষিদ্ধ তালিকায় রয়েছেন র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, বর্তমান মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক। জেনারেল (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খান ও র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ।

এদের মধ্যে সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ ও র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদকেও মার্কিন পররাষ্ট্র দপ্তর নিষিদ্ধ করেছে। তবে ইউএন পুলিশ সামিটে যোগ দিতে যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন আইজিপি বেনজীর আহমেদ।

গেল বছরের শেষের দিকে বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাবকে নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই থেকেই নানা ধরনের আলোচনা সমালোচনা হয় আইজিপিকে নিয়ে। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত মার্কিন মুলুকে পাড়ি জমাতে পারবেন তিনি।

About Rasel Khalifa

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *