Tuesday , May 28 2024
Breaking News
Home / Countrywide / অপমানে মৃত্যুর পথ বেঁছে নেন ফাইহা, এ নিয়ে এবার কি বললেন শিক্ষামন্ত্রী

অপমানে মৃত্যুর পথ বেঁছে নেন ফাইহা, এ নিয়ে এবার কি বললেন শিক্ষামন্ত্রী

কোচিং না করায় পরীক্ষায় অকৃতকার্য হওয়ার অপমান সইতে না পেরে গত মঙ্গলবার (২৩ আগস্ট) আত্মহনন করেন হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী পারপিতা ফাইহা। তার মৃত্যু নিয়ে যেন রীতিমতো শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। জানা যায়, প্রাইভেট না পড়ার কারনে ঐ শিক্ষার্থীকে পরীক্ষায় ফেল করিয়ে দেন হলিক্রসের গণিত শিক্ষক শোভন রোজারি।

তবেন পরীক্ষায় অকৃতকার্য, অপরাধ কোচিং না করা। অপমানে কলেজের ছাত্রীর আ”ত্ম”হ’ত্যা। সারা দেশে শিক্ষকদের মানসিক ও শারীরিক নির্যাতনের ঘটনায় উদ্বিগ্ন অভিভাবকরা। এ সংকটের স্থায়ী সমাধান চান শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

তিনি জানান, প্রস্তাবিত আইনে শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং করানো নিষিদ্ধ করা হবে।

সহপাঠী এবং আত্মীয়রা অভিযোগ করেন যে, ফাইহা ব্যর্থ হয়েছিল কারণ সে স্কুলের সিনিয়র গণিত শিক্ষক শোভন রোজারিওর কাছ থেকে প্রাইভেট পড়েনি। অপমান সইতে না পেরে আ”ত্ম”হ’ননের পথ বেছে নেয় ফাইহা।

এর আগে গত এপ্রিলে সিরাজগঞ্জের তাড়াশ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে না পড়ায় মাহিয়া রহমান নামে এক ছাত্রীকে মা’রধ’র করে হাত ভেঙে দেওয়া হয়। অভিযুক্ত স্বয়ং প্রধান শিক্ষক আলী হাসান।

বরগুনার কোচিং সেন্টারে এক স্কুল ছাত্রকে মারধরের ‘নৃশং’স দৃ’শ্য গত সোমবার ভাইরাল হয়েছে।

অভিভাবকরা বলছেন, সংশ্লিষ্ট শিক্ষকের কাছে প্রাইভেট না পড়লে কম নম্বর দেওয়ার পাশাপাশি শ্রেণিকক্ষে মানসিক ও শারীরিক নির্যাতনের শিকার হন। বাধ্য হয়ে ক্লাস টিচারের কাছ থেকে প্রাইভেট বা কোচিং নিতে হয়।

এটাকে ভয়ঙ্কর অপরাধ উল্লেখ করে প্রস্তাবিত শিক্ষা আইনে এসব ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

তিনি বলেন, নিজের ক্লাসের শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বাধ্য করেন। তার কাছে কোচিংয়ে পড়তে যেতে এবং না পড়লে তার প্রতি বৈষম্যমূলক আচরণ করেন। কখনও কখনও তারা তাকে কম নম্বর দিয়ে ফেল করিয়ে দেন।

শিক্ষিপ্রতিষ্ঠানের বিষয়ে বলতে গেলেম অনেক আগেই এমনটা হয়ে আসছে প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে। তাই এ বিষয়ে সরকার ভালো করে ভেবে দেখা উচিত বলে মনে করছেন অনেকেই।

About Rasel Khalifa

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *