Tuesday , May 28 2024
Breaking News
Home / Entertainment / এগুলোর বেলায় প্রশাসন কোথায়, আমার মনে হয় ওই দিনটিতে কাল দাগ লেগে গেছে: জয়া

এগুলোর বেলায় প্রশাসন কোথায়, আমার মনে হয় ওই দিনটিতে কাল দাগ লেগে গেছে: জয়া

গেল জুলাইয়ে দেশের বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’। যা এরই মধ্যে ভক্তদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। তবে ছবিটির মধ্যে একটি শালিককে হ”ত্যা’র পর তা রান্না করে খাওয়ার দৃশ্য নিয়ে রীতিমতো শুরু হয়েছে ব্যাপক শোরগোল। এমনকি এ ঘটনায় পরিচালক সুমনের বিরুদ্ধে এক মামলাও দায়ের করা হয়েছে।

সেহেতু ‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা এবং মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা ‘শনিবার বিকেল’-এর মুক্তির অনুমতি না দেওয়া নিয়ে প্রতিবাদ মুখর চলচ্চিত্র অঙ্গন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রযোজক, শিল্পী ও কর্মীরা ‘বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের খড়গ-গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

এ সময় জয়া আহসান বলেন, ‘কোনো শিল্পকলা আসলেই কি কোনো শর্ত মেনে চলতে পারে? শর্তসাপেক্ষে কি কোনো চলচ্চিত্র নির্মাণ করা যায়? তাহলে চলচ্চিত্র কেন? আমার নিজেরই প্রকৃতির প্রতি অকৃত্রিম আবেগ আছে। আমি যদি সেই জায়গা থেকে জীবন এবং প্রকৃতি সম্পর্কে আরও কথা বলি। তাহলে কি সিনেমা বন্ধ করতে হবে?

তিনি বলেন, বন উজাড় হচ্ছে, পশুদের সঙ্গে অমানবিক আচরণ করা হচ্ছে, এগুলোর বেলায় বনবিভাগ বা প্রশাসন কোথায়? চলচ্চিত্রের বেলায় প্রশাসনের একটা চাপ কেনো? সব চরিত্র নিয়ম মেনে চললে কোনো কোনো ফিকশনই তৈরি হবে না। আমরা কি তাহলে সিনেমা বানাবো না? আমরা কি তাহলে গল্প বলবো না?

তিনি বলেন, ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে এখন কথা হচ্ছে। এটা নিয়ে আমরা অসুবিধার সম্মুখীন হচ্ছি। হলি আর্টিসান ঘটনা কি আসলেই ঘটেছিল? এটা ঘটেছে. সেগুলো নিয়ে লেখা হয়েছে। কিছুদিন আগে শাহীন আখতার একটি উপন্যাস লিখেছেন। আমরা কি তাদের থামাতে পেরেছি?। চলচ্চিত্রের বেলা কি অসুবিধা? আমার জন্মদিন ১লা জুলাই। হলি আর্টিজেনের ঘটনা নিয়ে আমি এতোটা ট্রমাটাইজ হয়ে আছি যে আমার জন্মদিনটা আমি পালন করতে পারি না। আমার মনে হয় ওই দিনটিতে একটা কাল দাগ লেগে গেছে।

এর আগেও পরিচালক সুমনের বিরুদ্ধে মামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি স্ট্যাটাস শেয়ার করেন চিত্রনায়িকা মাহিয়া মাহি।

About Rasel Khalifa

Check Also

হঠাৎ না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা, শোবিজ অঙ্গনে শোকের ছায়া

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেতা পার্থসারথি দেব। শুক্রবার (২২ মার্চ) কলকাতার বাঙ্গুর হাসপাতালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *