Tuesday , May 28 2024
Breaking News
Home / Countrywide / বই লিখে রেখে বলেছিলেন, ছাপা হবে আমার প্রয়ানের পর

বই লিখে রেখে বলেছিলেন, ছাপা হবে আমার প্রয়ানের পর

গতকাল দুপুর বারোটার দিকে রাজধানীর একটি বেসরকারী হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হয়েছেন সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। জানা গেছে, তিনি ম্যাসিভ হার্ট অ্যাটাকের কারনেই প্রয়াত হয়েছেন। তিনি বহুদিন ধরে ক্যা”ন্সারে আ’ক্রা/ন্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। নির্বাচন কমিশনার থাকাকালীন তিনি বেশ কিছু অব্যক্তযোগ্য সমস্যার মুখোমুখি হন এবং অনেক কিছু তিনি সেসময় বলতে পারেননি। তিনি তার প্রায়ানের পর একটি বই প্রকাশ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন যে বইটিতে তিনি লিপিবদ্ধ করেছেন অনেক অজানা ঘটনা বা কাহিনী।

নির্বাচন কমিশনের পাঁচ বছরের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ‘নির্বাচননামা’ বই লিখেছেন প্রয়াত সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বইটি প্রসঙ্গে তিনি তার প্রয়ানের আগে এই প্রতিবেদককে বলেছিলেন, ‘নিবাচননামা’ তার জীবনাবসনের পর প্রকাশিত হবে। বইয়ের বিষয়গুলো কী এমন প্রশ্নে তিনি বলেন, নির্বাচননামায় নির্বাচন কমিশনে অনেক না বলা কথা থাকবে।

তিনি আরো বলেছিলেন, অনেক সময় নির্বাচন কমিশন সভার কার্যবিবরণীতে আমার বক্তব্য রেকর্ড করা হয়নি। সেই সমস্ত গুরুত্বপূর্ণ বক্তব্য এই বইটিতে থাকবে।তিনি অসংখ্যবার ইউ, ও নোটের (আনঅফিশিয়াল নোট) মাধ্যমে সিইসি, কমিশনারবৃন্দ ও সচিবকে বিভিন্ন বিষয় জানিয়েছিলেন। এছাড়া বিভিন্ন সিটি নির্বাচন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় বিভিন্ন ঘটনার বিবরণ তুলে ধরেছেন বইটিতে।

নির্বাচন কমিশনের পাঁচ বছরের কার্যক্রম নিয়ে গত ৯ ফেব্রুয়ারি দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমের প্রথম পাতায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সাক্ষাৎকার প্রকাশিত হয়। সেই সাক্ষাৎকারের কিছু অংশ তুলে ধরা হলো-

সংবাদ মাধ্যম : নির্বাচন কমিশনে পাঁচ বছর নিয়ে কিছু লিখবেন কি আপনি?
মাহবুব তালুকদার: নির্বাচন কমিশনের দিনগুলো নিয়ে আমি যে বইটি লিখেছি তার নাম নির্বাচননামা। বইটি মূলত নির্বাচন সংক্রান্ত বিভিন্ন ঘটনার বিশ্লেষণ এবং আমাদের কার্যক্রমের একটি ডকুমেন্টেশন। ১২০০ পৃষ্ঠার এই বইটি আমার জীবনাবসনের আগে প্রকাশ করা সম্ভব বলে মনে হয় না।

মাহবুব তালুকদার তার কর্মজীবনে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন এবং কর্ম জীবনের শেষ সময়ে নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হন। তিনি নির্বাচন কমিশনের পদ থেকে সরে আসার পর তিনি নির্বাচন এবং কমিশন নিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ কথা বলেছিলেন, যেগুলোতে ছিল নিরপেক্ষতা। তিনি নির্বাচন কমিশনার হিসেবে যে সমস্ত সমস্যার মুখোমুখি হন সে বিষয়গুলোর কিছু জানিয়েছিলেন।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *