Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / ঋণ খেলাপীর অভিযোগে গ্রেফতারকৃত দুই বোন পেল মুক্তি কিন্তু দেওয়া হলো শর্ত

ঋণ খেলাপীর অভিযোগে গ্রেফতারকৃত দুই বোন পেল মুক্তি কিন্তু দেওয়া হলো শর্ত

নিজের প্রয়োজনেই সাধারণত মানুষ ঋণ নিয়ে থাকে। ঋণ নিলে একটি নির্দিষ্ট সময়ে সেটা পরিশোধ করতে হয়। তবে ঋণ নেবার ক্ষেত্রে কিছু শর্ত থাকে, সেই শর্তগুলো পালন না করলে ঋণ খেলাপী বলে বিবেচনা করা হয়। সম্প্রতি ঋণ খেলাপীর অভিযোগে আটককৃত দুইবোনকে কিছু শর্তে মুক্তি দেওয়া হয়েছে।

ঢাকা, ২৫ আগস্ট- ঋণ খেলাপির দায়ে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফএসএল) সাবেক পরিচালক খবির উদ্দিনের দুই মেয়েকে মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে এর জন্য কিছু শর্ত দিয়েছেন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ।

বুধবার (২৪ আগস্ট) খবির উদ্দিনের দুই মেয়েকে হাইকোর্টে হাজির করে র‌্যাব। আদালতে দুই মেয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী আবু তালেব। পিপলস লিজিংয়ের পক্ষে ছিলেন আইনজীবী মেজবাহুর রহমান।

পরে মেজবাহুর রহমান জানান, আটক দুই ব্যক্তির পাসপোর্ট আদালতে জমা দেওয়া হয়েছে। তাদের পরিবারের বাকি ৯ সদস্যের মধ্যে যাদের পাসপোর্ট আছে তারা তাদের পাসপোর্ট র‌্যাবের কাছে জমা দেবেন। আটক দুজনকে পাসপোর্ট জমা দিলে র‌্যাব ছেড়ে দেবে। আর যাদের পাসপোর্ট নেই তাদের জাতীয় পরিচয়পত্র, ঠিকানার হলফনামা আইনজীবীর মাধ্যমে আদালতে জমা দিতে বলা হয়েছে। আর পিপলস লিজিংয়ের প্রাপ্ত টাকার ৫ শতাংশ (১৯৬ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৩৬২ টাকা) ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

গ্রেপ্তারকৃত দুই মেয়ে শারমিন আহমেদ ও তানিয়া আহমেদ ছাড়াও পরিবারের বাকি ৯ সদস্য হলেন খায়রুল হাসান, কোহিনুর মাতবর, মাসুদ মাতবর, মো: আবদুস সোবহান, আতাউর রহমান, শিরিন আহমেদ, সোনিয়া আহমেদ, শহীদুজ্জামান ও আশরাফ খান।
১৪ জুলাই, ২০১৯ তারিখে, বাংলাদেশ ব্যাংক পিপলস লিজিং বন্ধের জন্য আদালতে একটি মামলা করে। ওই দিনই মামলার শুনানি শেষে মামলাটি নিষ্পত্তির ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন আদালত। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপ-মহাব্যবস্থাপকের পদমর্যাদার একজনকে স্বেচ্ছাচারী কার্যক্রম পরিচালনার জন্য সালিস হিসেবে নিয়োগ দিতে বলা হয়। পরে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপ-মহাব্যবস্থাপক আসাদুজ্জামান খানকে অস্থায়ী তত্ত্বাবধায়ক হিসেবে নিয়োগ দেয়।

পরে ২০১ জন আমানতকারী আবেদন করেন। আবেদনে তারা বলেন, পিপলস লিজিং পুনরুজ্জীবিত বা পুনর্গঠন করতে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের বক্তব্য শুনে আদালত পিপলস লিজিং পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত নেন।

গত বছরের ২৮ জুন আদালত পিপলস লিজিং পুনরুজ্জীবিত করার নির্দেশ দেন এবং পরে একটি বোর্ড গঠন করেন।

এরপর খেলাপিদের আদালতে হাজির হতে বলেন। অনেকেই হাজির। কিন্তু যারা হাজির হননি তাদের গ্রেপ্তার করে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই আদেশ অনুযায়ী দুই বোনকে হাজির করা হয়।

এই দুই বোন প্রায় ২০ বছর ধরে কানাডায় অবস্থান করছেন। গত ২৮ জুলাই পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে তারা দেশে আসেন। বুধবার তারা দেশ ছাড়ার পরিকল্পনা করেছিলেন। এদিকে গোপন সংবাদের ভিত্তিতে ভোরে রাজধানীর ধানমন্ডি ও শ্যামলী এলাকা থেকে দুই বোন শারমিন ও তানিয়াকে গ্রেপ্তার করে র‌্যাব।

সম্প্রতি দেশের আর্থিক খাতে আলোচিত নাম প্রশান্ত কুমার (পিকে) হালদার ওরফে পিকে হালদার। তিনি দেশের আর্থিক খাতের শীর্ষ দখলকারী এবং খেলাপিদের একজন। ১৪ মে পলাতক পিকে হালদারকে কয়েক হাজার কোটি টাকা পাচারের অভিযোগে ভারতে গ্রেফতার করা হয়।

খবির উদ্দিনের পরিবারের বিরুদ্ধে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, অর্থ এমন একটি জিনিস যার মানুষকে অন এক সময় অমানুষে পরিণত করে দেয়। অর্থের কু-প্রভাবের জন্য মানুষ ভালো ও মন্দের মধ্যে পার্থক্য ভুলে যায় এবং বিভিন্ন ধরণের অপকর্ম করতে থাকে। লোভ মানুষকে ধ্বংসের শেষ প্রান্তে নিয়ে যায়।

About Shafique Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *