Wednesday , May 29 2024
Breaking News
Home / Countrywide / এবার পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে পদত্যাগের নোটিশ পাঠিয়ে বিপাকে সেই আইনজীবী

এবার পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে পদত্যাগের নোটিশ পাঠিয়ে বিপাকে সেই আইনজীবী

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে নিয়ে সমালোচনার ঝড় ওঠে দলের ভিতরে থেকে শুরু করে বিভিন্ন মহলে। একের পর এক বিতর্কিত বক্তব্যের মাধ্যমে শুধু দলকে নয় দেশের ভাবমূর্তিও ক্ষুন্ন করেছেন। তার দায়্ত্বিহীন বক্তব্যে জন্য তাকে পদ থেকে সরানোর জোর দাবি করেছেন বিভিন্ন রাজনৈতিক দলসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। এ বিষয় নিয়ে তাকে আইনি নোটিশ পাঠানো হয়। পররাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগের নোটিশ পাঠানো আইনজীবীকে হ ‘ত্যার হুমকি যা বললেন সেই আইনজীবি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগে লিগ্যাল নোটিশ পাঠানো সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. ইরশাদ হোসেন রাশেদকে হ/ত্যার হু/মকির অভিযোগ উঠেছে। এ ঘটনায় শাহবাগ থানায় তিনি একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

মঙ্গলবার (২৩ আগস্ট) সন্ধ্যায় শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মৌদুত হাওলাদার দেশের একটি অন্যতম সংবাদমাধ্যমকে জিডির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোঃ ইরশাদ হোসেন রাশেদ আজ শাহবাগ থানায় একটি জিডি করেছেন। সেখানে তাকে প্রা/ণনাশের হু/মকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে আইনজীবী অ্যাডভোকেট মো. ইরশাদ হোসেন রাশেদ দেশের একটি অন্যতম সংবাদমাধ্যমকে বলেন, নোটিশ পাঠানোর পর রাত থেকেই বিভিন্ন দেশি-বিদেশি নম্বর থেকে কল আসছে। নানা ধরনের গালিগালাজ করা হচ্ছে। এরপর থেকে আমি অপরিচিত নম্বর থেকে কল রিসিভ করছি না। গতকাল সোমবার (২২ আগস্ট) রাত ২টা পর্যন্ত কল আসে।’

তিনি বলেন, আদালতে আসার সঙ্গে সঙ্গে একটি নম্বর থেকে ফোন আসে। রিসিভ করার সাথে সাথে ফোনের ওপাশ থেকে বললো- ‘সমস্যাটা দ্রুত সমাধান করবি কি না?’ গু/লি করে মে/রে ফেলবো তোরে।’ আমি তাকে জিজ্ঞেস করি, কে আপনি? উত্তরে ওপাশ থেকে বলা হয়- ‘গু/লি করে মাইরা ফেলাই’ এটাই তার নাম।

দুপুরে শাহবাগ থানায় যাওয়ার পর নিরাপত্তার স্বার্থে তিনি একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন বলে জানান আইনজীবী।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের দেওয়া বক্তব্য নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হয়। এ অবস্থায় গত ২১ আগস্ট মন্ত্রীর বক্তব্যের বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তাকে পদত্যাগ করতে বলা হয়েছে। অন্যথায় আইনি প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে।

ডাক ও রেজিস্ট্রারযোগে পররাষ্ট্রমন্ত্রীর কাছে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. ইরশাদ হোসেন রাশেদ। নোটিশে বলা হয়েছে, মন্ত্রী হিসেবে শপথ ভঙ্গ হয়েছে আপনার। পাশাপাশি এটা বাংলাদেশের সংবিধানের ওপর আঘাত, তথা সার্বভৌমত্বের ওপর আঘাত। এ অবস্থায় পদে থাকার বৈধতা হারিয়েছেন আপনি।

এতে আরও বলা হয়, ১৮ আগস্ট চট্টগ্রামে এক অনুষ্ঠানে আপনি বলেছিলেন, যে কোনো মূল্যে শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে ভারতকে অনুরোধ করেছেন। এই বক্তব্য দিয়ে আপনি আপনার শপথ ভঙ্গ করেছেন। আপনি সংবিধানকে লঙ্ঘন করেছেন। দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত করেছেন। এ অবস্থায় নোটিস পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে আপনাকে পদত্যাগ করতে হবে, অন্যথায় আপনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবো।

গত ১৮ আগস্ট সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর জেএম সেন হলে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশেরই রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। ভারত শেখ হাসিনার সরকারকে সমর্থন করলে এটা সম্ভব।

তিনি বলেন, শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে যা যা করা দরকার তা করার অনুরোধ করেছি।

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে দেশজুড়ে আলোচনার ঝড় ওঠে। এই বক্তব্যে আওয়ামী লীগ নিজেই বিব্রত। রাজনৈতিক বিশ্লেষক ও কূটনীতিকরা বলছেন, পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন তা দেশের জন্য অসম্মানজনক।

প্রসঙ্গত, আইনি নোটিশ পাঠানোর কারনে এমন পরিস্থিতি স্বীকার হচ্ছেন ওই আইনজীবী। তবে আইন ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে বলে জানান ওই আইনজীবী।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *