Saturday , May 25 2024
Breaking News
Home / National / দেশটির আর্থিক অবস্থা এতটাই নাজুক,নতুন সরকার আসলেও কোন লাভ হবে না:রাষ্ট্রপতি

দেশটির আর্থিক অবস্থা এতটাই নাজুক,নতুন সরকার আসলেও কোন লাভ হবে না:রাষ্ট্রপতি

বাংলাদেশে চলছে বড় ধরনের অর্থনৈতিক সংকট। আর এই সংকট কাটিয়ে ওঠার জন্য এখন বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছে সরকার। সম্প্রতি এমনটাই জানিয়েছেন দেশের বর্তমান রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

মহামারীর পর বর্তমান বিশ্ব পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, অনেক কিছু বিবেচনা করেই জ্বালানি তেলের দাম নির্ধারণ করতে হয়। মূল্যবৃদ্ধি সত্ত্বেও ভারতে তেলের দাম আমাদের চেয়ে বেশি। সরকারকে অনেক হিসাব-নিকাশ করতে হয়। এখন সবাই রাশিয়া থেকে তেল আনার চেষ্টা করছে। আমাদের সরকারও ভাবছে কীভাবে রাশিয়া থেকে তেল পাওয়া যায়। সব মিলিয়ে বাংলাদেশসহ অনেক দেশই এখন অর্থনৈতিক চাপে রয়েছে। গত আড়াই বছর ধরে এমনটা চলছে। সোমবার রাতে কিশোরগঞ্জের মিঠামইনে সুধীজনদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক ভালো অবস্থানে রয়েছে। করোনার সময় বিশ্বের অনেক দেশ যে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেছে তা বর্ণনা করার মতো নয়। তবে আমাদের সরকার করোনার কঠিন পরিস্থিতি মোকাবেলা করে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। তুলনামূলকভাবে এ ক্ষেত্রে বিশ্বের অনেক দেশের চেয়ে আমরা অনেক ভালো।

বর্তমান জ্বালানি সংকট এবং দ্রব্যমূল্য বৃদ্ধির প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, “রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ জ্বালানি তেলের ওপর চাপ সৃষ্টি করেছে।” তিনি শ্রীলঙ্কার উদাহরণ তুলে ধরে বলেন, “জ্বালানি তেল সংকটসহ নানা কারণে শ্রীলঙ্কার সরকার পরিবর্তন হয়েছে। নতুন সরকার গঠন করা হয়েছে। তবে নতুন করে সরকার আসলেও কোনো লাভ হবে বলে মনে করি না। আসলে সে দেশের আর্থিক অবস্থা এতটাই নাজুক যে যত সরকারই আসুক না কেন, বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ এত সহজ হবে না।সরকারকে সময় দেওয়া উচিত।এই পরিস্থিতিতে শুধু শ্রীলঙ্কা নয়, অনেক দেশ। এই ধরনের সমস্যার সম্মুখীন হয়।

নিজ এলাকার উন্নয়ন কর্মকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, ‘এই সংকটকালে এলাকার জন্য বড় কোনো কাজ বা প্রকল্প পেতে সরকারের ওপর চাপ সৃষ্টি করা কঠিন হয়ে পড়েছে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে হাওর এলাকায় আরও কাজ করা যেত। তবে পরিকল্পনা আছে, দেশে স্বাভাবিক পরিস্থিতি ফিরলে, অর্থনৈতিক সংকট কেটে গেলে হাওড়ের অনেক উন্নয়ন হবে।

গত বন্যা প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, কেউ কেউ অভিযোগ করেছেন- হাওরের অল ওয়েদার সড়কের কারণে সিলেট-সুনামগঞ্জ বন্যা হয়েছে। তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, “সাধারণত সিলেট-সুনামগঞ্জ থেকে আসা পানির কারণে আমাদের হাওরে অকাল বন্যা হয়। এটা আমরা ছোটবেলা থেকে জেনেছি এবং দেখেছি। এসব সমালোচনা সম্পূর্ণ অযৌক্তিক। এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কথা। মিথ্যা ছাড়া আর কিছুই নয়। এর জন্য দেশবাসী তাদের অভিশাপ দেবে বলে আমি মনে করি।

সোমবার ৪ দিনের সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জের মিঠামইন পৌঁছেছেন। বিকেলে তিনি হেলিকপ্টারে ঢাকা থেকে মিঠামইন যান। সংসদ সদস্য রেজওয়ান আহমদ তৌফিক, আফজাল হোসেন, অধ্যক্ষ আব্দুল হক নুরুসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং উপজেলা ও জেলা প্রশাসনের কর্মকর্তারা এ সময় রাষ্ট্রপতিকে স্বাগত জানান। মিঠামিনে পৌঁছে রাষ্ট্রপতি মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজ পরিদর্শন করেন। চারদিনের সফরে রাষ্ট্রপতি হাওর অধ্যুষিত ইটনা, মিঠামিন ও অষ্টগ্রাম উপজেলার বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন। সোমবার রাতে রাষ্ট্রপতি অডিটোরিয়ামে তিনি পেশাদার, স্থানীয় জনপ্রতিনিধি এবং সরকারী কর্মকর্তাদের সাথে তিন ঘন্টা মতবিনিময় করেন এবং তাদের বক্তৃতা শোনেন। আলোচনায় অংশ নেন সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা পরিষদ সদস্য সমীর কুমার বৈষ্ণব প্রমুখ।

আজ ২৩ শে আগস্ট আজকেও রাষ্ট্রপতি অবস্থান করবেন সেখানে। সেই সাথে মিঠামইনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ফাউন্ডেশান ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করবেন। এরপরেই আবার ফিরে আসবেন নিজ ভবনে।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *