Tuesday , May 21 2024
Breaking News
Home / Countrywide / তার বক্তব্য আদালত অবমাননা ও ফৌজদারি অপরাধ: তথ্যমন্ত্রী, জানা গেল বিস্তারিত

তার বক্তব্য আদালত অবমাননা ও ফৌজদারি অপরাধ: তথ্যমন্ত্রী, জানা গেল বিস্তারিত

ড. হাছান মাহমুদ হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী। এই সম্মানীয় পদে আসীন হবার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত তার দায়িত্ব পালন করে আসছেন। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে বলেছেন রিজভীর বক্তব্য আদালত অবমাননা ও ফৌজদারি অপরাধ।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ২১শে আগস্ট গ্রেনেড হামলার বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বক্তব্য সরাসরি আদালত অবমাননা, আদালতের প্রতি চ্যালেঞ্জ এবং ফৌজদারি অপরাধ এবং আমি মনে করি আইনি ব্যবস্থা নেওয়া উচিত।

সোমবার (২২ আগস্ট) বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ‘বিএনপি নেতা রিজভী আওয়ামী লীগ নেতা ও বিদেশিদের দোষারোপ করছেন’ এমন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 21 আগস্টের ঘটনার জন্য’।

ডক্টর হাসান বলেন, “বিএনপি নেতা রুহুল কবির রিজভী যে বক্তব্য দিয়েছেন তা সরাসরি আদালত অবমাননা, আদালতের প্রতি চ্যালেঞ্জ এবং ফৌজদারি অপরাধ। আমি মনে করি তার বিরুদ্ধে আদালত অবমাননা ও ফৌজদারি অপরাধের ব্যবস্থা নেওয়া উচিত। কারণ, ২১শে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় মামলা হয়েছে, দীর্ঘ বিচারিক প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে এবং মামলার সাক্ষ্যপ্রমাণ শেষে বিচার সম্পন্ন হয়েছে।বিচারে অনেকের ফাঁসি হয়েছে এবং তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারিক রহমানকে সাজা দেওয়া হয়েছে। যাবজ্জীবন কারাদণ্ড। আদালত যা নিষ্পত্তি করেছে এবং শাস্তি দিয়েছে তা নিয়ে এ ধরনের কথা বলা আদালত অবমাননা, আদালত অবমাননা এবং ফৌজদারি অপরাধ।’

সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সরকারি অফিস খোলার বিষয়ে এক প্রশ্নের জবাবে সম্প্রচারমন্ত্রী বলেন, আমাদের দেশে সেচ ও কৃষিকাজের সুবিধার্থে গ্রামে লোডশেডিং কমাতে সাময়িকভাবে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এ মৌসুমের ধান সেচ ও সূর্যালোকের ওপর নির্ভরশীল। সে সময় সেচের প্রয়োজন ছিল না, তবে এ বছর অপর্যাপ্ত বৃষ্টির কারণে কৃষকরা ধান রোপণ ও অন্যান্য কৃষিকাজ করতে পারছেন না। এখন আমরা যদি তাদের সেচের জন্য বিদ্যুৎ দেই সেটা খুবই উপযোগী হবে। আপনি যদি 10-15 দিন পরে এটি দেওয়া শুরু করেন তবে এটি খুব বেশি কাজে আসবে না।

এ সময় বৈশ্বিক উদাহরণ দিয়ে ড. হাসান বলেন, উন্নত দেশসহ সারা বিশ্বে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। ইউরোপের দেশগুলোতে পানি গরম করার জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। যুক্তরাজ্যে, স্কুল সপ্তাহে তিন দিন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি সহ বিভিন্ন জায়গায় বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে যেখানে বিদ্যুৎ চলেনি। বিশ্বব্যাপী খরা চলছে। আমাদের দেশে যাতে কোনো ফসলের ক্ষতি না হয় সেজন্য এই ব্যবস্থা।

মন্ত্রীর আগে কবি, সাংবাদিক, গীতিকার ও সোফেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ড. আসাদুজ্জামানের লেখা ‘ঐতিহাসিক ৭ই মার্চ এপিক’ বইয়ের মোড়ক উন্মোচন করেন খান।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাসান বলেন, ‘৭ই মার্চের ভাষণ বিশ্ব ইতিহাসে একটি কালজয়ী ভাষণ। যে ভাষণ দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে রূপান্তরিত করেছিলেন। হাজার বছর ঘুমিয়ে থাকা বাঙালিকে তিনি স্লোগান শিখিয়েছিলেন, ‘বীর বাঙালিরা অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর’। বঙ্গবন্ধু যখন ঘোষণা করলেন ‘এবারের মুক্তির সংগ্রাম, এবারের মুক্তির সংগ্রাম’, তখন বাঙালিরা ‘ভালো বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর’ স্লোগানে সমাবেশ থেকে বেরিয়ে আসে। বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি পেয়েছে, অর্থাৎ এটি বিশ্ব ইতিহাসে এক অনন্য ভাষণ। এ বিষয়ে কবিতা লেখার জন্য ড. আমি খান আসাদুজ্জামানকে ধন্যবাদ জানাই, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই।’

সোসাইটি ফর এনলাইটেনিং নেশন-সোফেন ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম কিবরিয়া ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক ড. এম. গোলাম কিবরিয়া বিশেষ অতিথি ছিলেন এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি মুক্তিযোদ্ধা মজিবুর রহমান মজনু এবং এফবিসিসিআইয়ের কেন্দ্রীয় সদস্য রানা চৌধুরী।

প্রসঙ্গত, রুহুল কবির রিজভী হলেন বাংলাদেশের অন্যতম রাজনবোপিতিক দল বিএনপির জ্যৈষ্ঠ যুগ্ন মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিএনপির একজন প্রখ্যাত নেতা। দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে রুহুল কবির রিজভী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

About Shafique Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *