Tuesday , May 28 2024
Breaking News
Home / Countrywide / আড়াই ঘন্টা পর আল্লাহর রহমতে  প্রাণ রক্ষা পেয়েছে ২৭৪ জন যাত্রী: শেখ মোহাম্মদ সাজিদ

আড়াই ঘন্টা পর আল্লাহর রহমতে  প্রাণ রক্ষা পেয়েছে ২৭৪ জন যাত্রী: শেখ মোহাম্মদ সাজিদ

প্রায় ২৭৪ জন যাত্রী নিয়ে ঢাকা বিমানবন্দর ত্যাগ করে বাংলাদেশ এয়ারলাইন্স।  সফলতার সাথে রানওয়ে থেকে টেক অফ করে বিমানটি।  তবে  আড়াই ঘন্টার পরে বিমানে দেখা যায় কারিগরি ত্রুটি।  মাঝ আকাশে বিপাকে পড়ে যায় পাইলট।  উপায় না পেয়ে বিমানটি গন্তব্যের উদ্দেশ্যে না গিয়ে ফের ঢাকায় ফেরার সিদ্ধান্ত নেয়।

জানা গেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-৩২৫ ঢাকা থেকে কাতারের উদ্দেশে যাত্রা করেছে। তবে প্রযুক্তিগত ত্রুটির কারণে ফ্লাইটটি ভারতীয় আকাশসীমা থেকে দেশে ফিরে আসে।

সোমবার (২২ আগস্ট) রাতে এ ঘটনা ঘটে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, সোমবার রাত সোয়া ৭টায় বিমানের ফ্লাইট বিজি-৩২৫ ঢাকা থেকে কাতারের দোহার উদ্দেশে যাত্রা করে। ফ্লাইটটি একটি বোয়িং 787-8 ড্রিমলাইনার দিয়ে পরিচালিত হয়েছিল। তবে ফ্লাইটের দেড় ঘণ্টা পর ভারতের রায়পুরের আকাশে কারিগরি ত্রুটি দেখা দিলে পাইলট তাৎক্ষণিকভাবে ঢাকায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।

প্রায় আড়াই ঘণ্টা উড়ার পর ফ্লাইটটি ঢাকা বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে। ফ্লাইটে মোট ২৭৪ জন যাত্রী ছিলেন।

বিমানবন্দর সূত্র জানায়, ফ্লাইট ফেরার বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি বিমান। তারা শুধুমাত্র প্রযুক্তিগত সমস্যা’ উল্লেখ করে। তবে উইন্ডশিল্ড (পাইলটের সামনের গ্লাস) নষ্ট হয়ে যাওয়ায় পাইলট ফ্লাইট নিয়ে বাড়ি ফিরেছেন বলে শুনেছি।

ওই ফ্লাইটের যাত্রী ছিলেন শেখ মোহাম্মদ সাজিদ। ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ রহমতে আমি জীবিত ফিরে এসেছি। ঢাকা থেকে দোহা যাওয়ার পথে আমাদের প্লেনে সমস্যা শুরু হয়। পরে বাধ্য হয়ে আমরা ঢাকায় ফিরে যাই। আল্লাহর রহমতে, ২৭৪ জন প্রাণ রক্ষা পেয়েছে।

এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বিমান। তবে বিমানের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, ফ্লাইটের যাত্রীদের নিয়ে বিমানের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজটি বেলা সাড়ে ১১টায় কাতারের উদ্দেশে রওনা হয়। স্থানীয় সময় বেলা দেড়টার দিকে ফ্লাইটটি কাতারের দোহা বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে বুধবার (২০ আগস্ট) দিল্লি থেকে ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট উঠতে পারেনি। বোয়িং-৭৩৭ ফ্লাইটের হাইড্রোলিক পাইপে লিকেজ হয়েছে। ওই দিনই ওই ফ্লাইটের ১৬২ যাত্রীকে ফিরিয়ে আনতে বিমান দিল্লিতে আরেকটি বিমান পাঠায়। বিমানের প্রকৌশলীরাও ওই ফ্লাইটে ছিলেন। পরে তারা বিমানটি মেরামত করে দেশে ফিরিয়ে আনে।

এর আগেও অনেক বার বাংলাদেশ এয়ারলাইন যুকির মুখে পড়েছে। বিমানের এই ত্রুটির কারণ এখনো স্পষ্ট নয় বলে জানিয়েছেন বিমান কর্তৃপক্ষ।  সম্প্রতি ঘটে যাওয়া ঘটনায়  কোন হতাহতের ঘটনা ঘটেনি। পাইলটের বুদ্ধিমত্তায় সফলভাবে ঢাকা বিমানবন্দরে বাংলাদেশ এয়ারলাইন্স বিমানটি সফলভাবে অবতরণ করতে সক্ষম হয়।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *