Sunday , May 26 2024
Breaking News
Home / International / এবার জিডিপিতে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে সৌদি আরব, বিস্তারিত জানালো আইএমএফ

এবার জিডিপিতে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে সৌদি আরব, বিস্তারিত জানালো আইএমএফ

এবার মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে সৌডি আরবের জিডিপি। আর এ নিয়ে এখন বিশ্ব বাজারে বইছে নানা ধরনের আলোচনা। বিশেষ করে তেলের দাম বাড়ায় সৌদি আরবের অর্থনৈতিক প্রবৃদ্ধি এ বছর মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের জিডিপি (মোট দেশীয় উৎপাদন) এ বছর ৭ দশমিক ৬ শতাংশ বাড়তে পারে।

ইতিমধ্যে, মার্কিন মুদ্রাস্ফীতি ২০২৩ সালের মধ্যে সর্বোচ্চ হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশের আনুমানিক জিডিপি ২.৩ শতাংশ যা আগের বছরের (৫.৭ শতাংশ) থেকে কম।

২০২০ সালে, করোনা মহামারীর প্রভাবে সৌদি আরবের অর্থনীতি ৩.৪ শতাংশে সংকুচিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, সংকোচন ছিল ২.৩ শতাংশ।

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধের কারণে সৌদি তেলের বাজার শক্তিশালী হয়েছে। বিভিন্ন দেশে জ্বালানি তেলের দাম আকাশ ছোঁয়া। সেই সুযোগটাই নিচ্ছে সৌদি আরব।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্যদের মধ্যে ব্যবসা-বান্ধব উদ্যোগের কারণে সৌদি অর্থনীতি এ বছর বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি হবে। তবে তেলের দাম বৃদ্ধির টাকা সৌদি আরব কীভাবে ব্যবহার করে তার ওপর অনেক কিছু নির্ভর করবে।

প্রসঙ্গত, এ দিকে বিশ্ব বাজারের অস্থিরতা আর তেলের দাম বৃদ্ধির কারনে বেশ ভালোই মুনাফা বাগিয়ে নিয়েছে মধ্যে প্রাচ্যের এই দেশটি। আর এই কারনে এবার অর্থনীতেও বেশ ফুলে ফেপে উঠছে দেশটি।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *