Wednesday , May 29 2024
Breaking News
Home / International / আবারও মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন দুই পাইলট, শেষমেষ নামা হলো না নির্ধারিত বিমানবন্দরে

আবারও মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন দুই পাইলট, শেষমেষ নামা হলো না নির্ধারিত বিমানবন্দরে

মাঝ আকাশে দায়িত্বরত অবস্থায় একই সঙ্গে দুই পাইলটের ঘুমিয়ে পড়ার ঘটনা অনেকটা অবাক করা হলেও, সম্প্রতি গত সোমবার এমনই একটি ঘটনা ঘটেছে ইথিওপিয়ান এয়ারলাইন্সে। যে কারনে নানা প্রশ্নের মুখোমুখিও হতে হয়েছে ঐ বিমান পাইলটদেরকে।

দেশটির এক সংবাদ মাধ্যমের আলোকে জানা যায়, কোম্পানির একটি বিমান আকাশে উড়ছিল। যখন এটি ৩৭ হাজার ফুট উপরে ছিল, দুই পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। ঘুমের কারণে তারা নির্ধারিত বিমানবন্দরে নামতেও পারেননি।
গত সোমবার সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় যাওয়ার সময় এ ঘটনা ঘটে।

জানা যায়, ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরে আসার পরও অবতরণ করেনি। এ সময় অটোপাইলট সিস্টেম উড়োজাহাজটিকে আকাশে বিমানটিকে স্থিতিশীল অবস্থানে (ক্রুজ) রাখে। এয়ার ট্রাফিক কন্ট্রোল পাইলটদের সাথে যোগাযোগ করার জন্য বেশ কয়েকবার চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়। একপর্যায়ে উড়োজাহাজটি অবতরণের রানওয়ে অতিক্রম করে উড়ে গেলে অটোপাইলট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তারপর অ্যালার্ম বেজে উঠে। ওই সিগন্যালে ঘুম থেকে ওঠেন দুই পাইলট। এরপর নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর তারা বিমানটিকে রানওয়েতে অবতরণ করতে সক্ষম হয়। সৌভাগ্যক্রমে এ ঘটনায় কেউ আহত হয়নি।

এভিয়েশন সার্ভিলেন্স সিস্টেম এডিএস-বি ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তারা বিমানের যাত্রাপথের একটি ছবি পোস্ট করেছে, যেখানে দেখা যাচ্ছে বিমানটি আদ্দিস আবাবা বিমানবন্দরের কাছে ঘুরছে। মে মাসেও একই ধরনের ঘটনা ঘটেছিল। নিউইয়র্ক থেকে রোমে ৩৮ হাজার ফুট উচ্চতায় উড়ে যাওয়ার সময় দুই আইটিএ এয়ারওয়েজের পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। পরে এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা ঘটনাটি নিশ্চিত করেছেন।

বর্তমানে এক দেশ থেকে অন্য দেশে দ্রুত ও নিরাপদ যাতায়াতের ক্ষেত্রে আকাশ পথের কোনো বিকল্প দেখছেন না যাত্রীরা। আর সেখানে যদি বিমান পাইলটদের এমন অবস্থা হয়, তাতে করে আগামীতে মানুষ নিরাপত্তাহীনতায় ভুগবে বলেও মমে করছেন অনেকেই।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *