Sunday , May 26 2024
Breaking News
Home / Countrywide / একটি ঘটনা দিয়ে পুলিশকে বিচার করা যায় না: এএসপি মহররম প্রসংগে ডিআইজি

একটি ঘটনা দিয়ে পুলিশকে বিচার করা যায় না: এএসপি মহররম প্রসংগে ডিআইজি

গত ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পালনকালে বরগুনায় আ.লীগের দুই গ্রুপের সাথে সংঘ”র্ষের ঘটনা ঘটে এবং ওই ঘটনায় পুলিশ সুপারের ভূমিকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। পরিস্থিতি শান্ত করতে পুলিশ সুপারের নির্দেশে আওয়ামী লীগ নেতাদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। এদিকে পুলিশের দাবি পুলিশের গাড়ি ভাঙচুর করার ঘটনার জন্য তারা লাঠিচার্জ করতে বাধ্য হয়েছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া প্রসংগে কথা বলেছেন বরগুনা বরিশাল রেঞ্জের ডিআইজি আখতারুজ্জামান।

বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর প্রতি পুলিশের অসৌজন্যমূলক আচরণ ও ছাত্রলীগের ওপর লাঠিচার্জের ঘটনার প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করা হবে। তদন্তে পুলিশ কর্মকর্তা মহরম আলী দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আখতারুজ্জামান।

বুধবার (১৭ আগস্ট) বিকেল ৩টায় বরগুনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বরগুনায় ছাত্রলীগের লাঠিচার্জের ঘটনা এবং স্থানীয় সংসদ সদস্যের দুর্ব্যবহারে পুলিশের ভূমিকা জানতে বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আখতারুজ্জামান বরগুনায় আসেন।

এদিকে বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আখতারুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।

তিনি আরও বলেন, বরগুনার পুলিশ কর্মকর্তা মহররম আলীকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বরগুনায় পুলিশের এমন কর্মকাণ্ডে সাধারণ মানুষের কাছে পুলিশের অবস্থান কী জানতে চাইলে তিনি বলেন, একটি ঘটনা দিয়ে পুলিশকে বিচার করা যায় না। ভিডিও ফুটেজ দেখে আগ্রা”সী পুলিশ সদস্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে ঘটনার সঙ্গে জড়িত ৫ জনকে বদলি করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- বরগুনার পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক, জেলা প্রশাসক হাবিবুর রহমান, বরগুনা ১ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা -২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ- সভাপতি শওকত হাচানুর রহমান রিমন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির, পৌর মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ,জেলা যুবলীগের সভাপতি রেজাউল কবির এ্যাটমসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ১৫ আগস্ট দুপুর ১২টার দিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে ফুল দিতে যান জেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল কবির রেজা ও সাধারণ সম্পাদক তৌশিকুর রহমান ইমরান। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে ফেরার পথে শিল্পকলা একাডেমির সামনে পৌঁছালে ছাত্রলীগের অসন্তুষ্ট গ্রুপের সদস্যরা তাদের ওপর হামলা চালায়। এতে দুই গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় পুলিশ ঘটনাস্থলে এসে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। আহত হয়েছেন শতাধিক।

এ ঘটনায় মঙ্গলবার আলোচিত এএসপি মহররম আলীকে ডেকে নিয়ে বরিশাল ডিআইজি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। বিকালে সংঘ”র্ষের ঘটনা খতিয়ে দেখতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদ। এ ছাড়া মহরম আলীর বরখাস্তের দাবিতে রাত ৮টায় জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষো’ভ মিছিল করে। পরে পুলিশ কর্মকর্তা মহরম আলীর কুশপুত্তলিকা দাহ করা হয়।

আট বছর পর গত ১৭ জুলাই বরগুনা নগরীর সিরাজ উদ্দিন টাউন হল মিলনায়তনে বরগুনা জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ২৪ জুলাই রাতে বরগুনা জেলা ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক নতুন কমিটির অনুমোদন দেন। জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৩৩ সদস্যের নাম প্রকাশ করা হয়। এরপর থেকে বহিষ্কৃতরা নতুন কমিটি প্রত্যাখ্যান করে বরগুনা শহরে বিক্ষো’ভ শুরু করে।

শুধু সংঘ”র্ষে পুলিশের লাঠি চার্জ নয়, এ বিষয় নিয়ে কথা বলতে এলে বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্রনাথ দেবনাথ শম্ভুর প্রতি অসৌজন্যমূলক আচরণ করে সে বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য দাবি তোলেন এমপির সমর্থক নেতাকর্মীরা। তবে অতিরিক্ত পুলিশ সুপারের এ ধরনের ভূমিকায় আ.লীগের একাংশ থেকে তার প্রশংসা করে। এই ঘটনার পর পুলিশ সুপারকে বরিশাল রেঞ্জে প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানা যায়।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *