Saturday , May 25 2024
Breaking News
Home / Countrywide / ভারত পারলে আমরা কেন পারবো না প্রশ্ন প্রধানমন্ত্রীর

ভারত পারলে আমরা কেন পারবো না প্রশ্ন প্রধানমন্ত্রীর

সম্প্রতি ইউক্রেন-রাশিয়া মধ্যে যু/দ্ধের কারনে বিশ্বব্যাপি অথনৈতিক মন্দার সৃষ্টি হয়। যার প্রভাব পৃথিবীর সব দেশেই পড়েছে। আর এই মন্দার প্রভাবে অনেক দেশ অর্থনৈতিক ভাবে দেউলিয়া হয়ে গেছে। এই প্রভাবে বাংলাদেশেও চাপের মুখে পড়ছে। কিন্তু হঠাৎ করে দেশে তেলের মূল্য বৃদ্ধির কারনে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষ ব্যাপক সমস্যায় পড়েছে। রাশিয়া থেকে ভারত তেল কিনতে পারলে আমরা কেন পারবো না বলে মন্তব্য করে যা বললেন প্রধানমন্ত্রী।

কর্মকর্তাদের জ্বালানি তেল কেনার নানা পন্থা বের করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‌‘রাশিয়া থেকে ভারত তেল কিনতে পারলে আমরা কেন পারবো না। আমরাও রাশিয়া থেকে তেল আনতে পারবো।’

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে যোগ দিয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশনার রূপরেখা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৈঠকে প্রধানমন্ত্রী জ্বালানি তেল কেনার বিষয়ে নানা ধরনের পথ বের করতে বলেছেন। দরকার হয় রুশ মুদ্রা রুবলে জ্বালানি তেল কেনার বিষয়টি প্রধানমন্ত্রী দেখতে বলেছেন বলে জানান মন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘নিম্ন আয়ের মানুষ মূল্যস্ফীতির কারণে কষ্ট হচ্ছে। জ্বালানি তেল মূল্যস্ফীতির জন্য দায়ী। প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে এম এ মান্নান আরও বলেন, প্রধানমন্ত্রী আমাদেরকে স্বাবলম্বী হতে বলেছেন। খাদ্য খাতে স্বাবলম্বী হওয়ার কথা বলেছেন।’

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী সেচের কাজ সোলারে নিয়ে যেতে বলেছেন।

এম এ মান্নান বলেন, “রাজধানীর উত্তরায় ক্রেন থেকে গার্ডার পড়ে গিয়ে একটি প্রাইভেটকারের পাঁচজন নি/হত হয়েছেন। এ ঘটনায় প্রধানমন্ত্রী কষ্ট পেয়েছেন। এমন ঘটনা কেন ঘটলো, প্রধানমন্ত্রী প্রকল্প পরিচালক, ঠিকাদার ও পরামর্শকদের কাছে জানতে চেয়েছেন।’

প্রসঙ্গত, অন্যান্য দেশ রাশিয়া থেকে তেল কিনতে পারলে বাংলাদেশেও পারবে না কেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। দেশের মানুষ কষ্ট লাগবে সব ধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছেন।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *