Saturday , May 25 2024
Breaking News
Home / opinion / কোথাও পাইবেন না শেখ কামাল প্রথম গুলি করছিলো : পিনাকী

কোথাও পাইবেন না শেখ কামাল প্রথম গুলি করছিলো : পিনাকী

পনোরোই আগষ্ট ঘটনাটি কি আসলেই পূর্ব পরিকল্পনা করে করা হয়েছিল নাকি না। তবে ওই দিন এক বিভৎস ঘটনা ঘটেছিল যা জাতির কাছে কলঙ্কিত অধ্যায়। সে দিনের ঘটনায় প্রথমেই সৈনিকরা গু/লি প্রথমে চালায় নাই বলে জানান পিনাকী ভট্টাচার্য। ওই দিনে শেখ কামালের গু/লি চালানোর কারনেই দুই পক্ষের মধ্যে সংঘাতের সৃষ্টি হয়। এ বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য পাঠকদের জন্য সেটা হুবাহু নিচে দেওয়া হল।

১৯৭৫ এর পনোরোই আগষ্ট যারা ৩২ নাম্বারে এসেছিলো তারা ঠিক কী করবে সেটার কোন প্ল্যান ছিলোনা। কিন্তু পুরো ঘটনা বিভৎস রক্তারক্তিতে পর্যবসিত হয় শেখ কামালের গু/লিতে। প্রথম মৃ/ত্যু একজন সৈনিকের ৩২ নাম্বারের গেটে। স্টেনগান দিয়ে গু/লি বর্ষণ করে প্রথম শেখ কামাল। সৈনিকেরা গু/লি শুরু করেনি আগে।
সৈনিকের এই মৃ/ত্যুটাই ট্রিগার করে দুই পক্ষে ব্যাপক গোলাগু/লি। শেখ কামালের গু/লিতে মারা যায় মোট চারজন সৈনিক, আহত হয় সাতজন সৈনিক। সেনা ক্যাজুয়ালিটির হিসাব সেনা সদরের। শেখ কামালের গোলাগু/লি আর চার সৈনিকের মৃত্যু পরবর্তী বিভৎস হ/ত্যাকান্ডের প্রভাবক হতে পারে বলেই আদালতেও যুক্তি দেয়া হয়েছিলো। সৈনিকের মৃ/ত্যুর সংখ্যা মেজর ডালিমের বইয়েও লিপিবদ্ধ আছে।
তিনটি সেনা অভ্যুত্থান ও না বলা কথা বইয়ে ঘটনাটা এইভাবে লিপিবদ্ধ আছে।

“গেটের কাছে গার্ডদের হট্টগোলে শেখ কামাল জেগে যান। তিনি কিছু একটা গণ্ডগোলের আভাস পেয়ে উপর থেকে স্টেনগান হাতে নিচে রিসেপশন রুমের দিকে ছুটে যান। সেখানে পুলিশের একজন ডিউটি অফিসারও ছিলেন। প্রথমা কামাল ভেবেছিলেন হয়তো জাসদ বা সর্বহারা গ্রুপের হামলা। কামাল সেনারক্ষীদের ব্যবস্থা নিতে বলেন, কিন্তু তারা নীরব থাকে। কামাল এবার আসল ব্যাপার বুঝতে পারেন। তিনি আক্রমণকারী সৈন্যদের উপরে গু/লি ছোড়েন। একজন সৈনিক সঙ্গে সঙ্গে নিহত হয়। এরপরেই শুরু হয় ব্যাপক গোলাগু/লি।”

প্রশ্ন হচ্ছে, শেখ মুজিবের বাড়িতে কেন স্টেনগান থাকবে আর শেখ কামাল কেন অবিবেচকের মতো গু/লি ছুড়ে পুরো ঘটনাকে রক্তারক্তির দিকে ধাবিত করতে সাহায্য করেছিলো? এই প্রশ্নটা কি সঙ্গত নয়?
কিন্তু আপনি কোথাও পাইবেন না শেখ কামাল প্রথম গু/লি করছিলো আর চার সৈনিক মা/রা গেছিলো।

প্রসঙ্গত, সে দিনের সেই মর্মান্তিক ঘটনার জন্য শেখ কামালের অতর্কিত গু/লি চালানোয় এমন ঘটনার ঘটেছিল বলে মন্তব্য করেন পিনাকী ভট্টাচার্য। তিনি বলেন, সে সময় সৈনিক তার গুলিতে চার জন সৈনিক মারা না গেলে এমন মর্মান্তিক ঘটনা ঘটত না।

About Babu

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *