Sunday , March 3 2024
Home / National / কে হচ্ছেন পরবর্তি ডেপুটি স্পিকার, জোর আলোচনায় দুজনের নাম

কে হচ্ছেন পরবর্তি ডেপুটি স্পিকার, জোর আলোচনায় দুজনের নাম

গেল মাসে বাংলাদেশের প্রবীণ রাজনিতীবিদ এবং দেশের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ইহলোক ত্যাগ করেন। আর সেই থেকেই সংসদের ডেপুটি স্পিকারের পদটি খালি হয়ে আছে। এ দিকে এবার সেই শুন্য পদ নিয়েই উঠেছে নানা ধরনের আলোচনা।

প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ডেপুটি স্পীকারের পদটি শূন্য হয়েছে। গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ সদস্য ফজলে রাব্বির মৃত্যুতে আসনটি শূন্য হয়। এ দুই জায়গায় নতুনদের আগমন নিয়ে চলছে আলোচনা। একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে ২৮ আগস্ট। অধিবেশনের প্রথম দিনেই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। অন্যদিকে তার আসনে উপনির্বাচনে দলীয় প্রার্থী কে হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে- ‘যেকোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যরা একজন স্পিকার ও একজন ডেপুটি স্পিকার নির্বাচন করবেন এবং এই দুটি পদের যে কোনো একটি শূন্য হলে, সাত দিনের মধ্যে, অথবা সেই সময়ে সংসদ অধিবেশন না থাকলে পরবর্তী প্রথম অধিবেশন। অধিবেশনে তা পূরণের জন্য সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করা হবে।”

জানা গেছে, অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব উত্থাপন এবং গ্রহণের পরপরই একজন সংসদ-সদস্যকে ডেপুটি স্পিকার হিসাবে অপর একজন সংসদ-সদস্য নাম প্রস্তাব করবেন। তার প্রস্তাবকে আরেকজন সংসদ-সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাশ হওয়ার মধ্যদিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন।

সূত্র জানায়, ডেপুটি স্পিকার পদে রাজনীতির অন্দরমহলে বেশ কিছু নাম আলোচনায় রয়েছে। সংসদের হুইপ ও কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে কথা বলে চার সংসদ সদস্যের নাম পাওয়া গেছে। তারা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু, প্রাক্কলিত হিসাব সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডেপুটি স্পিকার আবদুস শহীদ, আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহিদুজ্জামান সরকার, ড. বিচার ও সংসদ বিষয়ক, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম। জানা গেছে, এই চারজনের মধ্যে ডেপুটি স্পিকার পদে আলোচনায় এগিয়ে রয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু। পাবনা-১ আসনের টুকুর ঘনিষ্ঠ একাধিক সূত্র ইতোমধ্যে এ বিষয়ে সবুজ সংকেত দিয়েছে বলে যুগান্তরকে জানান। এ তালিকায় বিকল্পধারা হিসেবে রয়েছেন মৌলভীবাজার-৪ আসন থেকে ছয়বারের সংসদ সদস্য আবদুস শহীদ। তবে শেষ পর্যন্ত কে এই পদে আসবেন তা নির্ভর করছে সংসদ নেতা, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।

২০১৯ সালের ৩০শে জানুয়ারি অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হন। মাঝে মাঝে সে অসুস্থ হয়ে পড়ে। দীর্ঘদিন চিকিৎসাধীন অবস্থায় গত ২২শে জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসন শূন্য হয়। সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন হওয়ার কথা। অ্যাডভোকেট ফজলে রবির আসনে কে হচ্ছেন নৌকার মাঝি তা নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।

এ দিকে এ নিয়ে এখন চলছে জোর আলোচনা। সকলেই এখন অধীর আগ্রহে অপেক্ষা করছেন এ নিয়ে। এখন শুধু দেখার বিষয় শেষ হাসি কে হাসে।

About Rasel Khalifa

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *