Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / জ্বালানি তেলের দাম বৃদ্ধি, সকলের অজানা গোপন তথ্য প্রকাশ্যে আনলেন বিজিবির পরিচালক

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, সকলের অজানা গোপন তথ্য প্রকাশ্যে আনলেন বিজিবির পরিচালক

বাংলাদেশে বর্তমানে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি নিয়ে একরকম অস্থিরতা বিরাজ করছে সাধারণ মানুষের মধ্যে তবে সরকার এর তরফ থেকে বলা হচ্ছে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে মূলত আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যাওয়ার কারণে। এদিকে তেলের দাম বৃদ্ধি পাওয়াকে গণপরিবহনগুলোতে বাস সরকারি নির্ধারিত ভাড়া থেকেও বেশি ভাড়া নেওয়া হচ্ছে যার ফলে আরও চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ গন্তব্যে পৌঁছাতে তাদের বাড়তি ভাড়া গুনতে হচ্ছে

জ্বালানি তেলের দাম বাড়ার পেছনে প্রথম কারণ বিশ্ববাজারের সঙ্গে মূল্য সমন্বয়। আরেকটি বড় কারণ তেলের চোরাচালান রোধে তেলের দাম ভারতের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রাখা।

সীমান্তে তেল চোরাচালানের বর্তমান প্রেক্ষাপট নিয়ে কথা বলেন বিজিবি পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান। তিনি আমাদেরটাইমস ডটকমকে বলেন, সীমান্তে অনেক ধরনের পণ্য পাচার হচ্ছে, তা বন্ধে আমরা প্রতিনিয়ত কাজ করছি। গত 10-12 বছরের অভিজ্ঞতা থেকে আমরা দেখতে পাচ্ছি যে জ্বালানি তেল সীমান্ত দিয়ে পাচার হয় এবং এই প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে সীমান্তে কঠোর নজরদারির কারণে আমরা চোরাকারবারিদের প্রতিটি অপচেষ্টা রুখে দিতে সক্ষম হয়েছি। আমাদের জওয়ানরা সব সময় সতর্ক থাকে।

তিনি বলেন, আগেও তেল পাচারের চেষ্টা হয়েছে, এখনও হচ্ছে, ভবিষ্যতেও হতে পারে। তাই তেল চোরাচালানের বিষয়টিকে খাটো করে দেখার সুযোগ নেই বলে আমি মনে করি। আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন, আমরা এ ধরনের ঘটনা ঘটতে দেব না, ইনশাআল্লাহ।

সীমান্ত দিয়ে কত জ্বালানি তেল পাচার হয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ২ বছর অর্থাৎ ২০২১ সাল থেকে ৭১১ লিটার তেল জব্দ করা হয়েছে। ২০১৭-১৮ সালে এ পরিমাণ ছিল কমপক্ষে ৪ থেকে ৫ হাজার লিটার। এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্নভাবে চোরাচালানের চেষ্টা করা হয়েছে।

সীমান্ত দিয়ে জ্বালানি তেল পাচারের বিষয়ে বিজিবি সরকারের কাছ থেকে কোনো নির্দেশনা পেয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, সীমান্ত দিয়ে সব ধরনের পণ্য পাচার রোধে সরকারের নির্দেশনা বলবৎ রয়েছে। এমনকি সরকার আরও বেশি সংখ্যক বিজিবি সদস্য নিয়োগের দিকে মনোনিবেশ করছে। সীমান্তে নিরাপত্তার স্বার্থে এসব করা হচ্ছে।

বিজিবির এই পরিচালক আরও বলেন, সরকারের সদিচ্ছার কারণে আমরা জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের চোরাচালান রোধ করতে পারছি।

জ্বালান তেলের মূল্য বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে একরকম মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে এবং দেখা যাচ্ছে অনেকেই এই বিষয়টি নিন্দার চোখে দেখছে বিশেষত জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে এই এর দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর থেকে তবে শুধুমাত্র বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়াটাই আসল কারণ নয় অনেকেই মনে করছেন আরও বিভিন্ন কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

About Rasel Khalifa

Check Also

হঠাৎ উপজেলা নির্বাচন নিয়ে নতুন সুর বিএনপির

আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *