Tuesday , February 27 2024
Breaking News
Home / International / অবশেষে কমলো ডিজেলের দাম, কমে গেল বাসভাড়া

অবশেষে কমলো ডিজেলের দাম, কমে গেল বাসভাড়া

শ্রীলঙ্কায় অর্থনৈতিক মন্দা দেখা দেওয়ার পর থেকে সেখানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি সহ জ্বালানি তেল এবং অন্যান্য যেসব জিনিসপত্র রয়েছে যেগুলো অতি প্রয়োজনীয় সেসব জিনিসপত্র মানুষ তাদের চাহিদা অনুযায়ী পাচ্ছিল না যার ফলে সে দেশে একরকম অস্থিরতা বিরাজ করছিল তবে বর্তমানে কিছুটা হলেও সেই ধাক্কা তারা আস্তে আস্তে কাটিয়ে উঠতে শুরু করেছে

ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণার পরে বাসভাড়া কমালো শ্রীলঙ্কা। বৃহস্পতিবার রাত থেকে ১১ দশমিক ১৪ শতাংশ কমিয়ে নতুন বাসভাড়া কার্যকর করেছে দেশটি। বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার জাতীয় পরিবহন কমিশনের (এনটিসি) মহাপরিচালক ড. নীলান মিরান্ডা।

তিনি বলেন, ‘সম্প্রতি এক লিটার ডিজেলের দাম ১০ রুপি কমানোয় যাত্রীদের সুবিধা দিতে বাস ভাড়া কমানো হবে।’ এখন থেকে দেশটিতে ন্যূনতম বাসভাড়া ৩৪ রুপি (প্রায় ৯ টাকা), যা আগে ছিল ৩৮ রুপি (১০ টাকা)।

এনটিসির ঘোষণা অনুসারে, সব ধরনের বেসরকারি এবং শ্রীলঙ্কা ট্রান্সপোর্ট বোর্ড (এসএলটিবি) পরিচালিত গাড়ির ক্ষেত্রেই ভাড়া কমেছে। তবে এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াতকারীদের আগের ভাড়াই গুনতে হবে। যাত্রীদের কাছ থেকে সঠিক ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে ভ্রাম্যমাণ টিম মোতায়েন করা হয়েছে। কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করলে জাতীয় হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানাতেও বলা হয়েছে।

এর আগে, গত ১ আগস্ট ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণা দেয় শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশন। দেশটিতে বর্তমানে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৪৩০ রুপিতে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১৩ টাকা প্রায়। এছাড়া ৯২ অকটেন ৪৫০ রুপি (১১৮ টাকা প্রায়), ৯৫ অকটেন ৫৪০ রুপি (১৪২ টাকা প্রায়) এবং কেরোসিন বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৮৭ রুপিতে (প্রায় ২৩ টাকা)।

এশিয়ার দেশ শ্রীলঙ্কায় সম্প্রতি দেখা গিয়েছিল দেশটিতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের হাহাকার মূলত দেউলিয়া হয়ে যাওয়ার কারণে দেশষ্টিতে এমন অবস্থা সৃষ্টি হয়েছিল। এর আগে অবশ্য তারা বিভিন্ন দেশ থেকে ঋণ নিয়েছিল তাদের অর্থনীতি সচল করার জন্য কিন্তু সেখানে হীতের বিপরীত হয়েছে।

About Rasel Khalifa

Check Also

এবার ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যুক্তরাজ্য একটি আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে থাকা ছয় রুশ কারাগার কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করেছে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *