Tuesday , February 27 2024
Breaking News
Home / International / লোক কম, চাকরি বেশি, কানাডায় ১০ লক্ষ শূন্যপদ, যেতে পারবে বাংলাদেশীরাও

লোক কম, চাকরি বেশি, কানাডায় ১০ লক্ষ শূন্যপদ, যেতে পারবে বাংলাদেশীরাও

বাংলাদেশের বেকার সমস্য বর্তমানে একটি বড় সমস্য। দেশের তরুন সমাজের বড় একটি অংশই বর্তমানে বেকার। তবে বাংলাদেশে যখন বেকারত্ব আকাশচুম্বী, তখন কানাডায় এক লাখ শূন্যপদ! সারা বিশ্বের মানুষ কানাডায় এসে কাজ করার জন্য আমন্ত্রিত। এমনকি সে দেশের স্থায়ী নাগরিকত্বের সুবিধাও দেওয়া হবে।

মানুষ কম, কাজ বেশি। সংক্ষেপে কানাডায় এই অবস্থা। যারা কর্মরত ছিলেন তারা আগামী দিনে অবসরে যাবেন। ফ্রেশাররা কাজ করতে ইচ্ছুক নয়। সব মিলিয়ে কানাডায় শ্রমিকের তীব্র ঘাটতি রয়েছে। লেবার ফোর্স সার্ভে ২০২২ দেখায় যে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা তিন লাখের বেশি বেড়েছে। এ অবস্থায় এ বছর চার লাখের বেশি মানুষকে স্থায়ী নাগরিকত্ব দেবে কানাডা। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে তা বেড়ে দাঁড়াবে সাড়ে চার লাখে।

তাই এই সময়টিকে কানাডার নাগরিকত্ব নিতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য একটি সুবর্ণ সুযোগ বলে মনে করা হচ্ছে। কানাডায় বিভিন্ন পেশার মানুষ প্রয়োজন। পরিবহন, অর্থ, বীমা থেকে বৈজ্ঞানিক গবেষণার মতো, প্রযুক্তি-ভিত্তিক চাকরির পাশাপাশি রিয়েল এস্টেটে বিশাল শূন্যপদ রয়েছে এবং আগামী দিনে বাড়বে।

কানাডায় কাজের সুযোগ কি কি? নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের চেয়ে ৪৫ শতাংশ বেশি। হোটেল এবং খাদ্য পণ্যের জন্য মে মাসে নোভা স্কটিয়া এবং ম্যানিটোবায় ১৫০০০০ এরও বেশি লোকের প্রয়োজন ছিল। এমতাবস্থায়, গত ১৩ মাস থেকে কেউই বিশাল শূন্যপদ পূরণে আগ্রহ দেখাচ্ছেন না।

অবশ্যই, আপনি যদি কাজ খুঁজছেন, আপনি বিদেশে কানাডা চেষ্টা করে দেখতে পারেন। চাকরি মেলার সম্ভাবনা প্রবল, সে দেশের স্থায়ী নাগরিকত্বও যোগ করা যাবে!

ইউরোপের দেশ কানাডায় এবার লক্ষাধিক শুন্যপদ কর্মক্ষেত্রে।বাংলাদেশ সহ এমন যে সব দেশ রয়েছে যেখানে বেকার সমস্য বেশি সেসকল দেশের লোক সহজেই পেতে পারেন এই সকল শুন্যপদে চাকরি, মুলত তারা সারাবিশ্ব থেকে জনবল নেওয়ার জন্য আমন্ত্রন জানিয়েছে।

About Rasel Khalifa

Check Also

এবার ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যুক্তরাজ্য একটি আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে থাকা ছয় রুশ কারাগার কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করেছে এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *