Wednesday , February 28 2024
Breaking News
Home / Countrywide / এভাবে চলতে থাকলে আমরা শেষ হয়ে যাব, একি বললেন কৃষিমন্ত্রী, জানা গেল বিস্তারিত

এভাবে চলতে থাকলে আমরা শেষ হয়ে যাব, একি বললেন কৃষিমন্ত্রী, জানা গেল বিস্তারিত

আবদুর রাজ্জাক হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি টাঙ্গাইল-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সম্প্রতি কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক তার এক বক্তব্যে বলেছেন যুদ্ধ বন্ধ না হলে আমরা নিঃশেষ হয়ে যাব।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না থামলে আমরা নিঃশেষ হয়ে যাব বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। ২৭ আগস্ট রোববার কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে এক কর্মসূচীতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট শিল্পকলা একাডেমি হলে এক কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড.

এদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব সম্পর্কে এক প্রশ্নের জবাবে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ভারত, চীন বা যুক্তরাষ্ট্রের অনেক বড় অর্থনীতি রয়েছে। তাদের ধৈর্য আছে। আমাদের অর্থনীতি ছোট। মাত্র ৪০ বিলিয়ন ডলার। এই টাকা ফুরিয়ে গেলে ওষুধ পাবে কোথায়? প্রয়োজনীয় কাঁচামাল, কোথায় পাবেন? তাই দেশকে বাঁচাতে এই পদক্ষেপ (জ্বালানি তেলের দাম বৃদ্ধি) নেওয়া হয়েছে।

সারের দাম বাড়ানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা সারের দাম বাড়াইনি। ইউরিয়া কম ব্যবহারের জন্য ডিএপি ১৬ টাকা, ডিএপিতে ১৮% ইউরিয়া রয়েছে। তাতেও আমনকে খুব একটা প্রভাবিত করবে না। বৃষ্টি হলে আমন উৎপাদন ঠিক হবে, সবজির ক্ষতি হবে না। সবজি বহনকারী ট্রাকের ভাড়া বাড়বে। তবে উৎপাদনে তেমন প্রভাব পড়বে বলে মনে করি না। বোরো নিয়ে আমরা চিন্তিত।

প্রসঙ্গত, যুদ্ধ শুধুমাত্র একটি দেশ বা জাতি না বরং সারা বিশ্বের জন্য বিশাল ক্ষতির একটি ব্যাপার। যুদ্ধ হলে অনেক প্রণানাশ হয়ে থাকে। প্রচুর ধ্বংসযোজ্ঞ ঘটে এবং সীমাহীন অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হতে হয়। যুদ্ধ ছেড়ে মানুষ যেন শান্তির পথে চলে এমনটাই প্রত্যাশা সবার।

About Shafique Hasan

Check Also

মার্কিন প্রতিনিধিদলের মাধ্যমে বাংলাদেশকে যেসব বার্তা দিল যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকা সফর করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *