Wednesday , February 21 2024
Breaking News
Home / Countrywide / কবে জ্বালানী তেলের বর্ধিত মূল্যের সমন্বয় করা হবে, জানালে ওবায়দুল কাদের

কবে জ্বালানী তেলের বর্ধিত মূল্যের সমন্বয় করা হবে, জানালে ওবায়দুল কাদের

দেশের জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি পেতে পারে এমনটা আশঙ্কা করেছিল অনেকেই। তবে সেই মূল্য হঠাৎ করেই এমন নজির বিহীন আকার ধারন করবে সেটা কেউ কল্পনা করেনি। জ্বালানী তেলে এমন অস্বাভাবিক মূল্যবৃদ্ধি দেশে জনগনের স্বাভাবিক চলাচলের উপরে বিরুপ প্রভাব ফেলেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় শেখ হাসিনা সরকার দাম বাড়িয়েছে। তবে আন্তর্জাতিক বাজারে দাম কমলে আবারও জ্বালানি তেলের দাম সমন্বয় করবে সরকার। আজ সকালে নিজ বাসভবনে এক ব্রিফিংয়ে ওবায়দুল কাদের এ কথা বলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন সংকটের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অস্থিতিশীল হয়ে পড়ে, ফলে ডলার ও রুপির বিনিময় হারও ক্ষতিগ্রস্ত হয়। যেখানে বিপিসিকে লোকসান গুনতে হয়েছে। মন্ত্রী বলেন, প্রতিবেশী দেশগুলোতে জ্বালানি তেলের দাম বেশি থাকায় চোরাচালানের ঝুঁকি ছিল। বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির ফলে ২২ ফেব্রুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত বিপিসির ক্ষতি হয়েছে প্রায় নয় হাজার কোটি টাকা, এ প্রেক্ষাপটে সরকার দাম সমন্বয় করতে বাধ্য হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিভিন্ন দেশে জ্বালানি তেলের বর্তমান অবস্থান তুলে ধরে বলেন, মিয়ানমারে প্রতি লিটার ডিজেলের দাম ১১২ টাকা ৫৬ পয়সা, ভারতে ১১৪ টাকা, শ্রীলঙ্কায় ১১৭ টাকা ৪৯ পয়সা, সংযুক্ত আরব আমিরাতে ১২২ টাকা। টাকা ৮০ পয়সা, নেপালে ১২৭ টাকা ৮২ পয়সা, সিঙ্গাপুরে ১৮৯ টাকা। ৭৮ পয়সা এবং ২৬০ টাকা ৭৫ পয়সা হংকং। তিনি বলেছিলেন যে সরকার এর আগে ৪ নভেম্বর, ২০২১-এ দাম সমন্বয় করেছিল, তার আগে ২৪ এপ্রিল, ২০১৬-এ আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম কমিয়েছিল। ভবিষ্যতেও বিশ্ববাজারে দাম কমলে দেশীয় বাজারে দাম কমিয়ে দাম সমন্বয় করা হবে। সড়ক পরিবহনমন্ত্রী বলেন, এটা সত্য, জ্বালানি তেলের দাম বৃদ্ধি অর্থনীতির বিভিন্ন খাতে প্রভাব ফেলে। সরকার সক্রিয়ভাবে এই বিষয়টি বিবেচনা করছে এবং নেতিবাচক প্রভাব ন্যূনতম রাখার চেষ্টা করছে। নিম্ন আয়ের মানুষের জীবনমান, কৃষি উৎপাদনসহ গুরুত্বপূর্ণ খাতে বিভিন্ন সহায়তা কর্মসূচির পরিধি বাড়ানোর কথা ভাবছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিশেষজ্ঞদের মতে, বিশ্ববাজারে শিগগিরই জ্বালানির দাম স্থিতিশীল হতে শুরু করবে।

আমাদের জন্য আশার বার্তা বয়ে আনুন। ডিজেলের দাম বৃদ্ধির কারণে গতকাল মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ চেয়ারম্যানের উপস্থিতিতে পরিবহন মালিক, শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্টদের বৈঠকে ডিজেলের ভাড়া সমন্বয়ের সিদ্ধান্ত হয়- চালিত বাস এবং মিনিবাস। আশা করি পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো সমন্বিত ভাড়ার জন্য বেশি দাবি করবে না। কোনো পরিবহন সমন্বিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন মন্ত্রী। সরকার কি দানবে পরিণত হয়েছে- মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আসলে এদেশে বিএনপিই মানুষ হত্যা, জনগণের জানমাল ধ্বংস ও মানুষকে জীবন্ত পুড়িয়ে দানবে পরিণত হয়েছে। যারা হত্যার রাজনীতি দিয়ে রাজনীতি শুরু করে তারা দানব, তারা দানবের চেয়েও ভয়ংকর বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের আরও বলেন, যারা দুর্নীতির দুর্গন্ধে আতঙ্কিত তারাই সরকারের সব কর্মকাণ্ডে দুর্নীতির দুর্গন্ধ খুঁজে পায়।

শুক্রবার রাতে জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এখন থেকে ডিজেলের দাম হবে প্রতি লিটার ১১৪ টাকা, যা এতদিন ছিল ৮০ টাকা। এ ক্ষেত্রে দাম বেড়েছে ৩৪ টাকা। একই হারে কেরোসিনের দামও বাড়ানো হয়েছে। নতুন রেট ডিজেলের মতোই, অর্থাৎ ১১৪ টাকা প্রতি লিটার। সাধারণত ডিজেল ও কেরোসিনের দাম সমান।

 

 

About Syful Islam

Check Also

শিশুবক্তা মাদানীকে কেন্দ্র করে ফের পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ, পুলিশসহ আহত অনেক

সুনামগঞ্জের তাহিরপুরে সুপরিচিত শিশু বক্তা মুফতি রফিকুল ইসলাম মাদানীকে তাফসীরুল কুরআন মাহফিলের মঞ্চে প্রবেশে বাধা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *